২ লাখ ৫ হাজার ২৭৫ মাদক কারবারি গ্রেফতার: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রী জিরো টলারেন্স ঘোষণা করেছেন। এই জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে সকল আইন প্রয়োগকারী সংস্থা নিরলসভাবে কাজ করছে। সে অনুযায়ী সরকার মাদকের অনুপ্রবেশ বন্ধে বহুমুখী ব্যবস্থা গ্রহণ করেছে। ২০২২ সালের আগস্ট পর্যন্ত ২ লাখ ৫ হাজার ২৭৫ জন অবৈধ মাদক কারবারিকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। তাদের বিরুদ্ধে ১ লাখ ৫৯ হাজার ৭৪৪ মামলা দায়ে করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ২০তম অধিবেশনের আজকের বৈঠকে টেবিলে উত্থাপিত জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্যদেন।

মন্ত্রী জানান, ২০২১ সালে ১ লাখ ২২ হাজার ১৫২ জন অবৈধ মাদক কারবারিকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। এদের বিরুদ্ধে ৯৩ হাজার ১৯০টি মামলা দায়ের করা হয়েছে। ২০২২ সালের আগস্ট পর্যন্ত ৮৩ হাজার ১২৩ জন অবৈধ মাদক কারবারিকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। ৬৬ হাজার ৫৫৪টি মামলা দায়ের করা হয়েছে। মাদক চোরাকারবারীদের দমনে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত, ২০২০)’ প্রণয়ন করা হয়েছে। উক্ত আইনে মাদক অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। এছাড়া বর্তমানে বহুল অপব্যবহৃত মাদক ইয়াবার প্রবাহ বন্ধে টেকনাফে ২৯ জন জনবল নিয়ে একটি বিশেষ জোন গঠন করা হয়েছে। প্রতিবেশী দেশ থেকে আমাদের দেশে মাদক পাচার হয়। এ কারণে মাদকের প্রবাহ প্রতিরোধে ভারতের সঙ্গে ৭টি ও মিয়ানমারের সঙ্গে এ পর্যন্ত ৫টি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।