বিএনপি নির্বাচনে এলে আমরা খুশি হবো: সিইসি

বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কমিশনের সবসময় ইচ্ছা সকল দল নির্বাচনে অংশগ্রহণ করুক। তাই সকল দলের প্রতি আহ্বান, আপনারা সবাই নির্বাচনে আসুন। বিশেষ করে বিএনপি নির্বাচনে এলে আমরা খুশি হবো। প্রতিটি দল নির্বাচনে এসে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরিবেশ তৈরি করুক এটাই আমাদের চাওয়া। নির্বাচনে অংশ নিতে আমরা কোন দলকে বাধ্য করতে পারি না।

মঙ্গলবার দুপুরে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে সিটি নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, নির্বাচনে অর্থবহ প্রতিদ্বন্দ্বিতা না হলে গণতন্ত্রের বিকাশ ব্যাহত হবে। রাজনৈতিক দলগুলোকে নিজেদের মধ্যে সংলাপের ব্যবস্থা করতে হবে। টেবিলে বসে আলোচনা করতে হবে। রাজপথে শক্তি প্রদর্শন আর সেন্টারে কাস্টিং অব ব্যালটের মাধ্যমে নির্বাচন এক নয়। দলের মাঝে যতই বিরোধ থাকুক, দিন শেষে তারা নির্বাচনে অংশ নিয়ে একটি প্রতিদ্বন্দ্বিতামূলক, গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করবে সেটাই আমাদের প্রত্যাশা। নির্বাচন কমিশন একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রস্তুত।

সিইসি বলেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো থাকবে, কোনো অবনতি ঘটবে না। এ ব্যাপারে সর্বোচ্চ প্রস্তুতি আছে। এই নির্বাচনে ভেটাররা কোনো বাধার সম্মুখীন হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সিইসি বলেন, সিটি নির্বাচন সিসি ক্যামেরা দিয়ে ঢাকা থাকবে এবং রংপুর থেকে নির্বাচন পর্যবেক্ষণ করা হবে। কোথাও কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, দায়িত্বরত পোলিং এজেন্টকেও পর্যবেক্ষণ করা হবে। তারা কোনো সমস্যা করলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। তবে প্রিসাইডিং অফিসারদের দায়িত্ব নিতে হবে নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য। তিনি নগরবাসীকে আবারও নির্ভয়ে-নিবিঘ্নে এবং বিশ্বাস নিয়ে ভোটকেন্দ্রে আসার আহ্বান জানান। এসময় নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অবঃ), নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম, রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন, বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, পুলিশ কমিশনার নুরে আলম মিনা ও জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, র‌্যাব-১৩ এর অধিনায়ক রেজা আহমেদ ফেরদৌসহ আইন শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রংপুর সিটি নির্বাচনের মেয়র পদে ৯ জন, সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর পদে ৬৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৭৯ জনসহ মোট ২৫৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ২৭ ডিসেম্বর চার লাখ ২৬ হাজার ৪৬৯ জন ভোটার ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।