ইজিবাইক-নসিমন-করিমন নিয়ন্ত্রণে নীতিমালা হচ্ছে: কাদের

obidul kader

অনুমোদনবিহীন ইজিবাইক, নসিমন, করিমন নিয়ন্ত্রণে নীতিমালা তৈরি হচ্ছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নীতিমালা চূড়ান্ত হলে এসব যানের অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আজ রোববার সংসদের বৈঠকে প্রশ্নোত্তরে সরকারি দলের বেনজীর আহমদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্ব সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়। একই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে (৩১ ডিম্বের ২০২২ পর্যন্ত) বিআরটিএর অনুমোদিত (রেজিস্ট্রেশনকৃত) গাড়ির সংখ্যা ৫৫ লাখ ৮২ হাজার ৩১০টি। বর্তমানে অনুমোদনহীনভাবে ইজিবাইক, নসিমন, করিমন, ভটভটি প্রভৃতি যানবাহন রাস্তায় চলাচল করছে। এ ধরনের যানবাহন নিয়ন্ত্রণের জন্য একটি নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে। নীতিমালা চূড়ান্ত হলে এ ধরনের যানের অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আওয়ামী লীগের সদস্য এম আব্দুল লতিফের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বাংলাদেশে সড়ক দুর্ঘটনার হার দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ- বিষয়টি সত্য নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ ২০১০ সালে প্রকাশিত ওয়ার্ল্ড হেলথ র‍্যাংকিং অনুসারে ১৮৩টি দেশের মধ্যে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হারে বাংলাদেশের অবস্থা ১৮৮ তম (মৃত্যু হার এক লাখে ১৬.৭৪ জন)। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে ২০২০ সালে নেপাল, শ্রীলংকা, ভুটান ও ভারতের অবস্থান যথাক্রমে ৭২, ৮২, ৮৫ ও ৯০তম। অর্থাৎ প্রতিবেশী দেশগুলোর মধ্যে নিরাপদ সড়কের দিক হতে ভারতের পরেই আমাদের অবস্থান।

মন্ত্রী বলেন, বিভিন্ন সড়কে ছয়টি বাঁক সোজা করা হয়েছে। মহাসড়কসমূহে ডিভাইডার বসানো হচ্ছে। পর্যায়ক্রমে সকল মহাসড়কে সার্ভিস পেন নির্মাণ করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নকল্পে গত বছর ৩০ জানুয়ারি হতে পেশাদার মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নকালে ডোপ টেস্ট রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে। ঢাকা মহানগরে কয়েকটি হাসপাতাল এবং অন্যান্য জেলা হাসপাতালে গাড়ি চালকদের ডোপ টেস্টের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভারী যানবাহনের ড্রাইভারদের লাইসেন্স নবায়নের সময় ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। পরিবহন শ্রমিক ও মালিক সমিতির মতামত গ্রহণ করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। গাড়ি চালকদের বিশ্রামের জন্য চারটি বিশ্রামাগার নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে একটি বিশ্রামাগার নির্মাণকাজ শেষ হয়েছে।

সেতুমন্ত্রী জানান, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে বিআরটিএ কর্তৃক নির্দেশনা অনুযায়ী বিআরটিসি’তে কর্মরত সকল চালকের পর্যায়ক্রমে ডোপ টেস্ট (মাদক পরীক্ষা) কার্যক্রম চলমান রয়েছে।

রেলের জমি লিজ

সরকারি দলের এ. কে. এম রহমতুলতাহর প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, রেলওয়ের অব্যবহৃত ভূমি উপযোগিতা অনুসারে বাণিজ্যিক, কৃষি, মৎস্য চাষ, নার্সারি, পোল্টিফার্ম ইত্যাদি কাজে লিজ দেয়া হয়। বর্তমানে যে সকল জমি লিজ বহির্ভূত আছে তার অধিকাংশ রেলওয়ের অপারেশনাল কার্যক্রমে ব্যবহৃত হচ্ছে। অব্যবহৃত জমির বেশিরভাগ নালা, ডোবা ও অন্যান্য প্রকৃতির। অব্যবহৃত জমির মধ্যে যেগুলো লিজযোগ্য তা পর্যায়ক্রমে বাণিজ্যিক, কৃষি, মৎস্য চাষ, নার্সারি, পোল্টিফার্ম হিসেবে লিজ দেয়া হচ্ছে।

সংরক্ষিত আসনের সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানান, বর্তমানে দেশে পাটকলের সংখ্যা ২৬৮টি। এর মধ্যে সরকারি ৩১টি ও বেসরকারি ২৩৭টি। সরকারের পাটকলগুলোর মধ্যে (ইজারার মাধ্যমে) ৩টি ও বেসরকারি ১৭৫টি পাটকল চালু আছে।