একটি দল রাষ্ট্রদূত তৌহিদুলের বিপক্ষে লেগেছে: পররাষ্ট্রমন্ত্রী

সিঙ্গাপুরে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. তৌহিদুল ইসলামের প্রশংসা করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন ‘হি ইজ এ ভেরি গুড অফিসার’। তিনি বলেন, একটি দল তৌহিদুলের বিপক্ষে লেগেছে। ইতালির মিলানে কনসাল জেনারেল হিসেবে দায়িত্বকালে শত্রুরা তার পেছনে একটি মেয়েকে লাগিয়ে দেয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি যতদিন মন্ত্রী থাকবেন ততদিন তৌহিদুলকে ডিফেন্ড করে যাবেন।

শনিবার সকালে সিলেটে সুরমা নদীর চর খনন কাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে তৌহিদুল সিঙ্গাপুরের অ্যাম্বাসেডর। তাকে আমরা ভিয়েনাতে দিতে চাই। সেখানে মাল্টিন্যাচারাল কাজ আছে আমাদের ধারণা। সে যখন অ্যাডমিনিস্ট্রেটিভ পরীক্ষা দেয়, তখন সারাদেশের মধ্যে প্রথম হয়। তারপরে সে তার ব্যাচের ফার্স্টবয় ছিল। অত্যন্ত ভালো, তুখোড় ছেলে। এখন ওকে কিভাবে টেনে নামানো যায়- তার জন্য মন্ত্রণালয়ের লোকজন ও তারই বন্ধুবান্ধবরা পেছনে লেগেছে! ইতালির মিলানে কনসাল জেনারেল থাকা অবস্থায় কোনো একটা মেয়েকে তার পেছনে লাগিয়ে দেয়, কেলেঙ্কারির চেষ্টা করা হয়। তখন সেখান থেকে প্রত্যাহার ও বরখাস্ত করা হয়।

২০২১ সালের জুলাই থেকে ভিয়েনা মিশনে বাংলাদেশের রাষ্ট্রদূতের পদ শূন্য রয়েছে। সেখানে কুটনীতিক তৌহিদুল ইসলামকে রাখতে চায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাকে নিয়োগ দিয়ে এ সংক্রান্ত প্রস্তাবনা ভিয়েনায় পাঠানো হয়। কিন্তু অস্ট্রিয়া সরকার রাষ্ট্রদূত হিসেবে তৌহিদুল ইসলামকে গ্রহণ করতে রাজি হয়নি। পরে গত ১৯ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন অস্ট্রিয়া সরকারের পররাষ্ট্রমন্ত্রী বরাবর চিঠি লিখে তৌহিদুলকে গ্রহণের অনুরোধ জানান। তারপরও গ্রহণ করা হয়নি।

সিলেট সদর উপজেলার মোগলগাঁও ইউনিয়নের চাঁনপুর খেয়াঘাট এলাকায় নদী খনন কাজের উদ্বোধন অনুষ্ঠানে পানি উন্নয়ন বোর্ডর কর্মকর্তা ছাড়াও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।