যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন: ব্লিংকেনের চীন সফর স্থগিত

যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন শনাক্ত করা হয়েছে। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। চীনা এই গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে বলে জানিয়েছে পেন্টাগন। চীনের দাবি এটি আবহাওয়া সংক্রান্ত বিষয়ে গবেষণার বেলুন। যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করায় দুঃখ প্রকাশ করেছে দেশটি। এ প্রেক্ষাপটে নির্ধারিত চীন সফর স্থগিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র পিট রাইডার জানিয়েছেন, ওই সন্দেহজনক বেলুনটি কয়েক দিন আগেই তাঁদের নজরে এসেছে। তবে পেন্টাগন এ ঘটনাকে বিপজ্জনক গোয়েন্দা হুমকি হিসেবে বিবেচনা করতে নারাজ। বেলুনটি চরবৃত্তির জন্যই ব্যবহার করা হচ্ছে। আমরা সতর্কভাবে এর গতিবিধির ওপর নজর রাখছি। এটি খুব বেশি গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে পারবে না।

দেশটির একাধিক সংবাদমাধ্যমের দাবি, আমেরিকার নাগরিকত্ব নেওয়া চীনা বংশোদ্ভূতদের একাংশকে গুপ্তচরবৃত্তির কাজে লাগাচ্ছে বেইজিং।

বেলুনটিকে উত্তর-পশ্চিম আমেরিকায় উড়তে দেখা গছে। ওই অঞ্চলে মার্কিন বাহিনীর বিমানঘাঁটি, ভূগর্ভস্থ কৌশলগত ক্ষেপণাস্ত্র কেন্দ্র রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, স্পষ্টত, এ বেলুনের উদ্দেশ্য ছিল অত্যন্ত সংবেদনশীল এলাকাগুলোর ওপর নজরদারি করা।

প্রাথমিকভাবে প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সেটিকে গুলি করে নামানোর কথা ভেবেছিলেন। কিন্তু বেলুনটির মধ্যে কোনো তেজস্ট্ক্রিয় পদার্থ থাকলে তা ঘনবসতিপূর্ণ অঞ্চলে পড়ে বিপত্তি ঘটতে পারে আশঙ্কায় এ পরিকল্পনা বাতিল করা হয়।

পরে বেলুনটির সর্বশেষ গতিবিধি ও কার্যক্রম যাচাই করতে যুদ্ধবিমান পাঠানো হয়। ওই কর্মকর্তা বলেন, চীনা বেলুনটি ধ্বংস করার সিদ্ধান্ত থেকে সরে এসেছে পেন্টাগন। এটির ধ্বংসাবশেষের আঘাত থেকে ভূমিতে থাকা মানুষদের রক্ষা করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর বেলুনটি অনেক ওপর দিয়ে উড়ছে।

তাই বাণিজ্যিক বিমানের ক্ষতি হওয়ার আশঙ্কাও নেই। কারণ কর্মকর্তারা ভালোভাবেই জানেন, এই বেলুনটি কোথায় এবং এটি ঠিক কোথায় যাচ্ছে। বৃহস্পতিবার পেন্টাগনে সংবাদ সম্মেলনের সময় কর্মকর্তারা বেলুনটির বর্তমান অবস্থান প্রকাশ করতে অসম্মতি জানান। তাঁরা বস্তুটির আকারসহ আরও বিশদ বিবরণ দিতেও অস্বীকার করেন।

বুধবার মন্টানার বিলিংস শহরে বেলুনটি দেখা যাওয়ার আগে আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার ওপর দিয়ে যায়।