প্রথম ওয়ানডে কাল, বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ ছাপিয়ে আলোচনায় সাকিবকাণ্ড

আলোচনা-সমালোচনা আর খবরে থাকাই যেন সাকিব আল হাসানের অন্যতম কাজ। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে বিসিবি সভাপতির এক মন্তব্যে সাকিব ও তামিম ছিলেন আলোচনায়। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের আগেও আলোচনায় সাকিব।

দুবাইয়ে বিতর্কিত সফর করে সাকিব উসকে দিয়েছেন অক্রিকেটীয় খবর। আয়ারল্যান্ড ইংল্যান্ড নয়। তাই সাধারণ মানুষের দৃষ্টি নেই সেদিকে। এরমধ্যে আরেক সাকিব-কাণ্ড। দুবাইয়ে স্বর্ণের দোকান উদ্বোধন করতে গিয়ে সমালোচনার মুখে পড়েন সাকিব। ঘরের মাঠে বাঘা বাঘা প্রতিপক্ষকে হারিয়ে বাংলাদেশ তবে কি আইরিশদের হালকাভাবে নিচ্ছে? কে জানে, সুযোগটা যদি কাজে লাগায় সফরকারীরা। ফেভারিট হিসাবেই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আজ মাঠে নামছে বাংলাদেশ। ম্যাচ শুরু হবে দুপুর ২টায়।

প্রায় ১৫ বছর পর আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। ঘরের মাটিতে বাংলাদেশের শক্তি নিয়ে নতুন করে কিছু বলার নেই। দেশের মাটিতে বিশেষ করে ওয়ানডেতে হারাটা যেন ভুলে গিয়েছিল টাইগাররা। ইংল্যান্ডের বিপক্ষে সদ্যসমাপ্ত ওয়ানডে সিরিজ ২-১-এ বাংলাদেশ হারলেও টি ২০তে হোয়াইটওয়াশ করে বিশ্ব চ্যাম্পিয়নদের। সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের বিপক্ষে টানা চার ম্যাচ জিতে বাংলাদেশ রয়েছে ছন্দে।

এই সিরিজে রাখা হয়নি মাহমুদউল্লাহকে। কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে তার দ্বন্দ্ব বহু পুরোনা। শুক্রবার কোচ বলেন, ‘আমরা চেষ্টা করছি বিশ্বকাপের আগে খেলোয়াড়ের পুল বাড়াতে। বিশ্বকাপের কাছাকাছি গিয়ে যদি কারও কিছু হয়ে যায়, তাহলে আমাদের হাতে যেন পর্যাপ্ত খেলোয়াড় থাকে, যাদের ওপর ভরসা করা যায়।’ তিনি বলেন, ‘সেই সুযোগ আমরা নিতে চাই। কারণ বিশ্বকাপের আগে আর মাত্র ১৫টির মতো ওয়ানডে রয়েছে আমাদের। আমরা তাই এমন কিছু খেলোয়াড়কে দেখতে চাই, যারা ম্যাচে অবদান রাখতে পারে।’

এদিকে দেশের অন্য ভেন্যুর চেয়ে সিলেটে একটু বেশি ব্যাটিং সহায়ক উইকেট হয়। তবে পেসাররাও কিছুটা সহায়তা পান। বাড়তি বাউন্স থাকে। এমনটা হলে আয়ারল্যান্ডের পেসাররা হয়তো খুশি হবেন। সবুজ উইকেট দেখে প্রলুব্ধ হতেই পারেন তারা। কাল অনেকক্ষণ অধিনায়ক তামিম ইকবাল ও হাথুরুকে কথা বলতে দেখা গেছে। সম্ভবত তাদের আলোচনার বিষয় ছিল উইকেট। সিলেটে খুব বেশি ম্যাচ খেলা হয় না। সব মিলে চারটি ওয়ানডে হয়েছে। শেষটি ২০২০ সালে। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজে বাংলাদেশ তিন ম্যাচেই তিনশ ছাড়ানো স্কোর করে সিলেটে।

তামিম ইকবালের জ্বর। এদিকে ফুটবল অনুশীলনের সময় চোখে আঘাত পাওয়া মেহেদী হাসান মিরাজেরও খেলার সম্ভাবনা কম। তাকে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়েছে। আগেরদিন ছিটকে যান প্রথমবার ডাক পাওয়া জাকির হাসান। সর্বোচ্চ পর্যায়ে তিন ফরম্যাটেই সিরিজ খেলতে এবার বাংলাদেশে এসেছে আয়ারল্যান্ড। সিলেটে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে চট্টগ্রামে তিনটি টি ২০। মিরপুরে একমাত্র টেস্ট খেলে বাংলাদেশ সফর শেষ করবে আয়ারল্যান্ড।