কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা ভাড়ায়ই: স্বরাষ্ট্রমন্ত্রী

kamal
ফাইল ছবি

বিদেশি কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা ভাড়ায়ই নিতে হবে। যারা ভাড়ায় এসকট সুবিধা চাইবেন, শুধু তাদেরই বাড়তি এ নিরাপত্তা দেওয়া হবে।

আর পুলিশ নয়, বাড়তি নিরাপত্তার জন্য আনসার গার্ড ব্যাটালিয়নের সদস্যদের ভাড়ায় দেওয়া হবে। তারা ডিপ্লোমেটিক পুলিশের সঙ্গে দায়িত্ব পালন করবেন। শুক্রবার রাতে যুগান্তরকে এসব কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এদিন কয়েকটি অনলাইন পোর্টালে খবর প্রচার হয়-ভারত ও সৌদি আরবের রাষ্ট্রদূত বাড়তি পুলিশ এসকট সুবিধা ফিরে পাচ্ছেন।

তবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। এ খবরের সত্যতা নিশ্চিত হতে যোগাযোগ করা হলে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্র, ভারতসহ ছয় দেশের রাষ্ট্রদূতরা রাস্তায় চলাচলে পুলিশের যে বাড়তি এসকট সুবিধা পেতেন, ১৪ মে সরকার তা প্রত্যাহার করে নেয়। স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, কয়েকটি দেশের মিশনপ্রধান সড়কে ট্রাফিক ক্লিয়ারেন্সের জন্য পুলিশের বাড়তি প্রটোকল পেতেন।

পরে আরও কিছু দেশ এই সুবিধা চাওয়া শুরু করে। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো থাকায় এই প্রটোকলের আর প্রয়োজন হবে না। তবে কোনো দূতাবাস চাইলে অর্থের বিনিময়ে আনসারের প্রশিক্ষিত সদস্যদের নিতে পারবে।

১৭ মে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালকের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বৈঠক শেষে তিনি বলেন, কূটনীতিকদের আনসার বাহিনী কীভাবে অতিরিক্ত নিরাপত্তা (এসকট) দেবে, সেটি চূড়ান্ত হয়েছে। নোট ভার্বালের (কূটনৈতিক পত্র) মাধ্যমে দূতাবাসগুলোকে বিষয়টি জানানো হয়েছে।

এদিকে শুক্রবার রাতে যোগাযোগ করা হলে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালক (অপারেশন্স) সৈয়দ ইফতেহার আলী  বলেন, আমরা এখনো ভাড়ায় বাড়তি নিরাপত্তা দেওয়ার ব্যাপারে কোনো দূতাবাস থেকেই আনুষ্ঠানিক কোনো চিঠি পাইনি। পেলে পরবর্তী কার্যক্রম শুরু করব। আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।