শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারালো আফগানিস্তান

হাম্বানটোটায় শুক্রবার শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে আফগানরা। দুই রানের জন্য সেঞ্চুরি মিস করা ইব্রাহিম জাদরান আফগানিস্তানের জয়ের নায়ক।

শুরুতে ব্যাট করে আফগানদের ২৬৯ রানের লক্ষ্য দিয়েছিল শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে ১৯ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানরা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি লঙ্কানদের। দীর্ঘদিন পর ওয়ানডে দলে ফেরা দিমুথ করুনারত্নে ফিরেছেন ৪ রানে। ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন কুশল মেন্ডিস এবং অ্যাঞ্জেলো ম্যাথিউসও। ভালো শুরু পেয়ে কাজে লাগাতে পারেননি পাথুম নিসাঙ্কা। ৩৮ রান করে তিনি যখন ফিরলেন শ্রীলঙ্কার দলীয় রান তখন ৮৪।

স্বাগতিকদের বিপর্যয় থেকে রক্ষা করেন ধনঞ্জয়া ডি সিলভা এবং চারিথ আশালঙ্কা। পঞ্চম উইকেটে দুজন মিলে গড়েন ৯৯ রানের জুটি। ৫১ রান করে ধনঞ্জয়া ফেরেন মোহাম্মদ নবির শিকার হয়ে।

এরপর আর বড় কোনো জুটি গড়তে পারেনি শ্রীলঙ্কা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৬৮ রানে থামে লঙ্কানদের ইনিংস। ৯৫ বলে ৯১ রান করে শেষ ওভারে রান আউট হন আশালঙ্কা।

লঙ্কানদের ব্যাটিং বিপর্যয়ের দিনে শুরু থেকেই সাবলীল ব্যাটিং করেছে আফগানরা। রহমানউল্লাহ গুরবাজ ১৪ রানে ফেরার পর দ্বিতীয় উইকেটে ১৪৬ রানের জুটি গড়েন ইব্রাহিম জাদরান এবং রহমত শাহ। বেশিরভাগ রানই আসে ইব্রাহিমের ব্যাট থেকে।

১১ চার ও ২ ছয়ে ৯৮ বলে ৯৮ রান করেন ইব্রাহিম। সেঞ্চুরি থেকে মাত্র ২ রান দূরে থাকতে রাজিথার বলে আউট হন তিনি। রহমত ফেরেন ৫৫ রানের ইনিংস খেলে। অধিনায়ক হাশমতুল্লাহ শহীদির ব্যাট থেকে আসে ৩৮ রান।

শেষদিকে মোহাম্মদ নবি এবং নাজিবুল্লাহ জাদরান ১৬ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। নবি অপরাজিত ছিলেন ২৭ রানে আর নাজিবের ব্যাট থেকে এসেছেন ৭ রান।