চুল-ত্বকের উজ্জ্বলতা বাড়ায় যেসব বীজ

সুন্দর ত্বক, চুল কে না চায়? সেক্ষেত্রে যত্নের পাশাপাশি দরকার সঠিক খাদ্যাভ্যাসও। আপনি জানেন কি বিভিন্ন ধরনের বীজও চুল-ত্বকের উজ্জ্বলতা বাড়ায়? যেমন-

চিয়া বীজ : ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্টের গুণে ভরপুর চিয়া বীজ হৃৎপিণ্ড ভালো রাখতে সাহায্য করে। রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ধমনী দেওয়ালে জমে থাকা পদার্থ সহজেই শরীর থেকে বের করে দেয়। হজমের সমস্যা থাকলে তা-ও নিয়ন্ত্রণে রাখে এই বীজ। যাঁর ওজন ঝরানো নিয়ে চিন্তায় আছেন, তারা ও কম ক্যালোরির খাবার হিসাবে চিয়াবীজ খেতে পারেন। ২৮ গ্রাম চিয়া বীজে ক্যালরির পরিমাণ মাত্র ১৩৭।

তিসি: চিয়ার মতো ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের আরও একটি গুরুত্বপূর্ণ উৎস হল ফ্ল্যাক্সসিড বা তিসি। এতে রয়েছে লিগনান্‌স নামক অ্যান্টি-অক্সিড্যান্ট। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এই লিগনান্‌স অনেক ক্ষেত্রে ক্যানসার প্রতিরোধক হিসাবে কাজ করেছে। ১ গ্রাম ফ্ল্যাক্সসিডে ক্যালরির পরিমাণ ১৫২।

সূর্যমুখী ফুলের বীজ: সূর্যমুখী ফুলের বীজে নানা ধরনের ভিটামিন এবং খনিজ রয়েছে। হৃদ্‌রোগ সংক্রান্ত ঝুঁকি কমাতে সহায়তা করে এই বীজ। ভিটামিন ই এবং অ্যান্টি-অক্সিড্যান্ট যে কোনও ধরনের রোগের সঙ্গে মোকাবিলা করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বেশ কার্যকর এই বীজ।

কুমড়ার বীজ : কুমড়ার বীজ প্রোটিন, ওমেগা- ৬ জাতীয় ফ্যাটি অ্যাসিডের গুরুত্বপূর্ণ উৎস। ভিটামিন ও খনিজের গুণে সমৃদ্ধ এই বীজে রযেছে নানা ধরনের পুষ্টিগুণ। ডায়াবেটিস থেকে রক্তচাপ— সবই নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই বীজ। ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ এই বীজ খাবারের তালিকায় রাখলে ঘুমের সমস্যাও দূরে থাকে। ২৮ গ্রাম কুমড়া বীজে ক্যালরির পরিমাণ মাত্র ১৫১।

তিল: ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এবং আয়রনে ভরপুর সাদা তিল। এ ছাড়াও, তিলের মধ্যে রয়েছে লিগনান্‌স নামক একটি অ্যান্টি-অক্সিড্যান্ট, যা শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। হরমোনের তারতম্য নারীদের যে ধরনের সমস্যা হয়, তা-ও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই তিল। ২৮ গ্রাম তিলে ক্যালোরির পরিমাণ ১৬০।