সিঙ্গাপুর থেকে ৩ কার্গো এলএনজি কিনছে সরকার

সিঙ্গাপুর থেকে ৩ কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনতে যাচ্ছে সরকার। দেশে ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটাতে সিঙ্গাপুরের দুটি প্রতিষ্ঠান থেকে এই গ্যাস কেনা হবে। এতে সরকারের ব্যয় হবে ১ হাজার ২৭৪ কোটি ১১ লাখ ৭৬ হাজার ৫২০ টাকা।

বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের ব্রিফ করে একথা জানান।

অতিরিক্ত সচিব জানান, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন ২০১০ (সংশোধনী ২০২১) এর আওতায় মাস্টার সেল অ্যান্ড পার্সেস এগ্রিমেন্ট (এমএসপিএ) সই করা প্রতিষ্ঠানগুলো থেকে কোটেশন সংগ্রহ করে কার্গো এলএনজি আমদানি করা হবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সিঙ্গাপুরের প্রতিষ্ঠান ‘এমএস গুলবার সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড’ থেকে এক কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ৪২৫ কোটি ৮১ লাখ ৫৭ হাজার ৯৪০ টাকা খরচ হবে। প্রতি এমএমবিটিইউ’র দাম পড়বে ৯ দশমিক ৮৪৭০ মার্কিন ডলার, যা আগে ছিল ৯ দশমিক ৯৩০ ডলার।

সিঙ্গাপুরের একই প্রতিষ্ঠান ‘এমএস গুলবার সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড’ থেকে আরও এক কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ৪২৫ কোটি ৮১ লাখ ৫৭ হাজার ৯৪০ টাকা খরচ হবে। প্রতি এমএমবিটিইউ’র দাম পড়বে ৯ দশমিক ৮৪৭০ মার্কিন ডলার, যা আগে ছিল ৯ দশমিক ৯৩০ ডলার।

সিঙ্গাপুরের আরেকটি প্রতিষ্ঠান ‘এমএস ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড’ থেকে এক কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে সরকারের খরচ হবে ৪২২ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৬৪০ টাকা। প্রতি এমএমবিটিইউ’র দাম পড়বে ৯ দশমিক ৭৭০ মার্কিন ডলার।