ইসরায়েলের নৃশংসতায় ‘দ্বৈত নীতি’ দুর্ভাগ্যজনক: পররাষ্ট্রসচিব

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, সংঘর্ষে লিপ্ত পক্ষগুলো ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার সুযোগ নিয়ে সংকটকে দীর্ঘায়িত করে। তারা শান্তিরক্ষা কার্যক্রমকে মারাত্মকভাবে প্রভাবিত করে থাকে।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে শান্তিরক্ষা কার্যক্রমের একটি অধিবেশনে প্যানেলিস্ট হিসেবে বক্তব্যকালে তিনি এ কথা বলেন। শনিবার (১৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।
অধিবেশনে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব বলেন, গাজার নিরস্ত্র বেসামরিক নাগরিকদের ওপর বিশেষ করে নারী ও শিশুদের ওপর ইসরায়েলের নৃশংসতার বিষয়ে যে ‘দ্বৈত নীতি’ পরিলক্ষিত হয়েছে তা দুর্ভাগ্যজনক।

মাসুদ বিন মোমেন বাংলাদেশের সৈন্যদের প্রতিশ্রুতি ও শান্তিরক্ষা কার্যক্রমে অব্যাহত অবদানের কথাও তুলে ধরেন। যেখানে তারা কাজ করেছেন স্থানীয় সম্প্রদায়ের হৃদয় ও মন জয় করেছেন।

অধিবেশনে নরওয়ের আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী, পর্তুগালের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী ও ইরাক মিশনের প্রধান প্যানেলে বক্তব্য দেন। সেশনটি পরিচালনা করেন সেন্টার ফর ইন্টারন্যাশনাল পিস অপারেশনের নির্বাহী পরিচালক অ্যাস্ট্রিড ইরগাং। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের অংশ হিসেবে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

উল্লেখ্য, বাংলাদেশের প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলন ২০২৪-এ যোগ দিতে তিনদিনের এক সরকারি সফরে গত ১৫ ফেব্রুয়ারি মিউনিখে পৌঁছেন। সফর শেষে আগামী ১৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর ঢাকায় পৌঁছার কথা রয়েছে।