২০ রমজান : ঐতিহাসিক মক্কা বিজয় দিবস

ডেস্ক রিপোর্ট: অষ্টম হিজরির ২০ রমজান। ইসলামের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। এ দিন প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রিয়মাতৃভূমি মক্কা বিজয় হয়। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মদিনা থেকে মক্কার উদ্দেশ্যে দশ হাজার সাহাবা নিয়ে ১০ রমজান রওয়ানা হন।২০ রমজান তিনি পবিত্র নগরী মক্কায় প্রবেশ করেন। রক্তপাতহীনভাবে এ নগরী অধিকারে বিজয় লাভ করেন। ইসলামের ইতিহাসে এ বিজয় ‘ঐতিহাসিক মক্কা বিজয়’ হিসেবে খ্যাতি লাভ করে।

পবিত্র নগরী মক্কায় অবস্থিত বায়তুল্লাহ বা কাবাঘর তাওহিদের কেন্দ্রভূমি। যা সর্ব প্রথম হজরত আদম আলাইহিস সালাম নির্মাণ করেছিলেন। অতঃপর বর্তমান কাবঘর আল্লাহর নির্দেশে হজরত ইবরাহিম আলাইহিস সালাম নির্মাণ করেছিলেন।

মক্কায় অবস্থিত পবিত্র স্থান বায়তুল্লাহকে মুর্তি পূজা ও অশ্লীলতা থেকে মুক্ত করে শুধুমাত্র আল্লাহ তাআলার ইবাদতের জন্য উন্মুক্ত করতে তিনি পবিত্র রমজান মাসকে উপযুক্ত সময় মনে করেন। সে লক্ষ্যে ১০ রমজান মদিনা থেকে দশহাজার সাহাবাকে নিয়ে মক্কা অভিমুখে রওয়ানা হন। ২০ রমজান প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিনা রক্তপাতে পবিত্র ভূমি মক্কা বিজয় করেন।

মদিনার মুসলিম বাহিনী যখন মক্কার কাছাকাছি পৌছে, তখন মক্কার নেতা আবু সুফিয়ান তা দেখতে গোপনে সেখানে উপস্থিত হলে মুসলিম বাহিনী কর্তৃক গ্রেফতার হন।

আবু সুফিয়ান ইসলাম ও মুসলমানদের অনেক ক্ষতি করেছিল। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে হত্যার ষড়যন্ত্রের অন্যতমও ছিল এ আবু সুফিয়ান। সে হিসেবে তাকে দেখামাত্রই হত্যা করার কথা ছিল। কিন্তু মুসলিম বাহিনী তা না করে আবু সুফিয়ানকে প্রিয়নবির কাছে হস্তান্তর করেন।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আবু সুফিয়ানকে করুণা করেন। তিনি বললেন, হে আবু সুফিয়ান! যাও, আজ তোমাকে কোনো বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে না। আল্লাহ তোমাকে ক্ষমা করে দিন। তিনি সমস্ত ক্ষমা প্রদর্শনকারীর চেয়ে শ্রেষ্ঠ ক্ষমা প্রদর্শনকারী।

আবু সুফিয়ান প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ আচরণ দেখে মুগ্ধ হলেন এবং তার মধ্যে এক সুন্দর চিন্তার সৃষ্টি হলো। তিনি বুঝতে পারলেন, প্রিয়নবি রক্তক্ষয়ী সংগ্রামের জন্য মক্কায় আসেননি। তার এ আগমনে দখলদারিত্বের কোনো ইঙ্গিতও নেই। নেই দুনিয়ার রাজা-বাদশাহদের মতো কোনো প্রতিশোধ স্পৃহা ও অহংকারবোধ।

যে কারণে আবু সুফিয়ান গ্রেফতার হওয়ার পর প্রিয়নবি তাকে মুক্তি দেয়া সত্ত্বেও তিনি মক্কা ফিরে না গিয়ে সঙ্গে সঙ্গে ইসলাম গ্রহণ করে প্রিয়নবির এ কাফেলায় অংশগ্রহণ করেন।

প্রিয়নবির মক্কায় আগমন
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কায় প্রবেশের আগে হজরত খালিদ বিন ওয়ালিদ রাদিয়াল্লাহু আনহুকে এ নির্দেশ দিলেন যে, তুমি পেছন দিক থেকে মক্কায় প্রবেশ কর। আর মক্কার কোনো অধিবাসীকে হত্যা করবে না। তবে কেউ যদি তোমার ওপর অস্ত্র ওঠায়; তবে তুমি শুধুমাত্র আত্মরাক্ষার জন্য অস্ত্র ধারণ করবে।
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ নির্দেশ দিয়ে মক্কার সামনের দিক থেকে পবিত্র নগরী মক্কায় প্রবেশ করেন। কোনো প্রতিরোধ ছাড়াই তিনি পবিত্র নগরী মক্কায় প্রবেশ করেন এবং তার বাহিনীতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

খালিদ ইবনে ওয়ালিদের কৈফিয়ত গ্রহণ
হজরত খালিদ বিন ওয়ালিদের সৈন্যবাহিনীর ওপর কতিপয় কুরাইশ গোত্রের লোক তীর বর্ষণ করে; যার ফলে তিনজন মুসলমান শাহাদাত বরণ করেন। হজরত খালিদ ইবনে ওয়ালিদ প্রতিহত করতে গেলে তাতে ১৩ জন লোক নিহত হয় আর অন্যরা পালিয়ে যায়।

৩ মুসলমানের শাহাদাত এবং ১৩ জন মক্কার লোকের নিহত হওয়ার ঘটনার জন্য প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হজরত খালিদ ইবনে ওয়ালিদ রাদিয়াল্লাহু আনহুর কাছে জানতে চান। তিনি ঘটনার প্রকৃত বর্ণনা দিলে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছিলেন, ‘আল্লাহর ফয়সালা এ রকমই ছিল’।

মক্কায় প্রিয়নবির সাধারণ ক্ষমা ঘোষণা
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিনা রক্তপাতে মক্কা বিজয় লাভ করার পর সেখানে অধিবাসীদের প্রতি কোনোরূপ প্রতিশোধ গ্রহণ না করে মুসলমানদের নিরাপত্তার স্বার্থে ও শৃঙ্খলার জন্য শর্তসাপেক্ষে সাধারণ ক্ষমা ঘোষণা করেন। প্রিয়নবির ঐতিহাসিক সে ঘোষণাটি ছিল এমন-
>> যারা নিজ নিজ ঘরে অবস্থান করবে এবং দরজা বন্ধ রাখবে, তারা নিরাপদ।
>> মক্কার নেতা আবু সুফিয়ানের ঘরে যারা অবস্থান করবে, তারাও নিরাপদ।
>> পবিত্র কাবাঘরে যারা আশ্রয় গ্রহণ করবে, তারাও নিরাপদ।

মক্কা প্রবেশে প্রিয়নবির পোশাক পতাকা ও তেলাওয়াত
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাদা ও কালো রঙের পতাকা ধারণ করে পবিত্র ভূমি মক্কায় প্রবেশ করেন। তখন তিনি মাথায় লৌহ নির্মিত শিরাস্ত্রণ পরে তার ওপর কালো পাগড়ি পরিধান করেন। মক্কায় প্রবেশ কালে তিনি কুরআনুল কারিমের প্রথম সুরা ‘সুরা ফাতিহা’ তেলাওয়াত করতে থাকেন। তাঁর এ আগমনে মহান আল্লাহর প্রতি অগাধ আস্থা ও বিনয়-নম্রতা প্রকাশ পেয়েছিল। তার বিনয় ও নম্রতা এতটাই বেশি ছিল, যে সাওয়ারিতে তিনি আরোহন করেছিলেন, সে উটের ওপর ঝুঁকে পড়ার ফলে তার পবিত্র চেহারা উটের কুঁজ স্পর্শ করছিল।

মক্কায় পবেশ কালে সাওয়ারির সঙ্গে প্রিয় জন্মভূমি পবিত্র মক্কায় প্রবেশকালে প্রিয়নবির বাহনে তার সঙ্গী ছিলেন শিশু হজরত উসামা রাদিয়াল্লাহু আনহু। তিনি হজরত জায়েদ রাদিয়াল্লাহু আনহু ছেলে।

পবিত্র কাবাঘরে পবেশ
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পবিত্র নগরী মক্কায় প্রবেশ করে সর্ব প্রথম তাওহিদের মর্যাদা রক্ষায় আত্মনিয়োগ করেন। তিনি পবিত্র কাবা ঘরে প্রবেশ করে সর্বপ্রথম মূর্তিগুলোকে বাইরে ছুঁড়ে ফেলার নির্দেশ দেন। সে সময় কাবাঘরে ৩৬০টি মূর্তি রক্ষিত ছিল। কাবাঘরের দেয়ালে ছিল অংকিতচিত্র। এ সবই তিনি প্রথমে নিশ্চিহ্ন করে দেন।

পবিত্র কাবাঘর তাওয়াফ
পবিত্র কাবাঘরকে শিরকের নোংরামী ও অপবিত্রতা থেকে মুক্ত করার পর তিনি উচ্চস্বরে তাকবির ধ্বনিসহ কাবা শরিফ তাওয়াফ করেন। তার এ তাওয়াফ ও তাকবির ধ্বনিই ছিল মক্কায় বিজয়ের উৎসব ও স্লোগান।

প্রিয়নবির তাওয়াফের উৎসব ও তাকবিরের স্লোগান দেখে মক্কাবাসীদের অন্তর চোখ খুলে যায়। তারা অনুভব করতে সক্ষম হয় যে, এতবড় বিজয় উৎসবেও তারা কোনো শান-শওকতের পথ গ্রহণ না করে অত্যন্ত বিনয়াবনত মস্তকে আল্লাহ প্রশংসা ও কাবা ঘর তাওয়াফ করে আল্লাহর শ্রেষ্ঠত্বই ঘোষণা করছে। এ বিজয় প্রকৃত পক্ষেই তাওহিদের বিজয়।

মক্কা বিজয়ে প্রিয়নবির ভাষণ
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা বিজয়ের পর এক ঐতিহাসিক ভাষণ দান করেন। সে ভাষণের শুরুতেই তিনি তাওহিদের ঘোষণা দিয়ে বলেন-
‘এক আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই, তার কোনো শরিক নেই। তিনি তাঁর সব ওয়াদা সত্যে পরিণত করেছেন। তিনি তাঁর বান্দাদের সাহায্য করেছেন এবং সমস্ত শত্রুবাহিনীকে ধ্বংস করে দিয়েছেন।’

জেনে রাখুন! গর্ব ও অহংকার, আগের সব হত্যা ও রক্তপণ এবং সব রক্তমূল্য আমার পায়ের নিচে। শুধুমাত্র পবিত্র কাবাঘরের তত্ত্বাবধান এবং হাজিদের পানি সরবরাহ এর ব্যতিক্রম।

হে কুরাইশ সম্প্রদায়! অন্ধকার যুগের সব আভিজাত্য ও বংশ-মর্যদার ওপর গর্ব-অহংকার প্রকাশকে আল্লাহ নিষিদ্ধ করেছেন। সব মানুষ এক আদমের সন্তান আর আদমকে সৃষ্টি করা হয়েছে মাটি থেকে। অতঃপর প্রিয়নবি সুরা হুজরাতের ১৩নং আয়াত তেলাওয়াত করেন। আর তাহলো-

‘হে লোক সকল! আমি তোমাদেরকে একজন পুরুষ ও একজন নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদের নানা গোত্র ও জাতিতে বিভক্ত করে দিয়েছি, যেন তোমরা একে অপরকে চিনতে পার। কিন্তু আল্লাহর নিকট সম্মানিত হচ্ছে সেই ব্যক্তি, যে অধিকতর আল্লাহকে ভয় করে। আল্লাহ মহাবিজ্ঞ ও সর্বজ্ঞ। (সুরা হুজরাত : ১৩)

প্রিয়নবির ভাষণ ও শত্রুর হৃদয় জয়
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর পবিত্র মক্কা বিজয় মুসলিম উম্মাহর জন্য অনেক বড় শিক্ষা। তিনি কুরাইশদের উদ্দেশ্যে যে ভাষণ দিয়েছিলেন সেখানে মক্কার সব গোত্রের বড় বড় নেতারা উপস্থিত ছিলেন। যারা ইসলাম ও মুসলমানদেরকে মক্কা নগরীর নিজ নিজ বাড়ি-ঘর থেকে বিতাড়িত করেছিলেন।

তাদেরকে উদ্দেশ্য করে তিনি জিজ্ঞাসা করেছিলেন, ‘আপনারা বলুন! আজ আমি আপনাদের সঙ্গে কিরূপ আচরণ করব?

তখন তারা উত্তর দিয়েছিল, ‘আপনি আমাদের সম্মানিত ভাই এবং সম্মানিত ভাইয়ের ছেলে।

এ কথা শুনে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা করলেন, ‘আজ আর আপনাদের ব্যাপারে কোনো অভিযোগ নেই। আপনার সবাই মুক্ত। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ ভাষণে মক্কার চরম শত্রুরাও তার ভাষণে মুগ্ধ হয়েছিলেন। ভালোবাসার আবেগে আপ্লুত হয়েছিলেন।

এভাবেই ঘোষিত হয়েছিল পবিত্র নগরীরি ঐতিহাসিক মক্কা বিজয়। যা বিশ্ব মানবতার জন্য এক মহান শিক্ষা।