ঝিনাইদহে জমে উঠেছে ঈদের বাজার

eid bazzarবসির আহাম্মেদ, ঝিনাইদহ: প্রতিবারের মত এবারো জমে উঠেছে ঝিনাইদহের ঈদের বাজার। বিপনী-বিতানগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা যাচ্ছে। ঈদ আসতে আর মাত্র দিন কয়েক বাকি। তাই, কর্মব্যস্ত মানুষের পদচারনায় মুখর ঝিনাইদহের মার্কেটগুলো। মা-বাবা-ভাই-বোন সহ পরিবারের সবাই একত্রে ঈদের জন্য পছন্দসই পোশাক জুতা টুপি, কসমেটিকস সহ বিভিন্ন দ্রব্যের দোকানে ভীড় জমাচ্ছেন। তবে ঈদের মার্কেটে মহিলা এবং তরুণ তরুনীদের ভীড় সবচেয়ে বেশী লক্ষ্য করা যচ্ছে। সকাল থেকে রাত অবধি ক্রেতাদের পদচারনায় ঈদের বাজার মুখর থাকলেও মুলত বিকাল থেকে রাত্রের দিকে ক্রেতাদের ভীড় বেশী লক্ষ্য করা যাচ্ছে। কারণ সরকারী চাকুরী বিভিন্ন ধরনের পেশাজীবি মানুষরা দিনের কর্মব্যস্ততা শেষ করে অবসর সময় বিকাল এবং রাত্রে কেনাকাটা করতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। বড় বড় মার্কেটের বেচা বিক্রির তুলনায় পিছিয়ে নেই ফুটপাথের অবস্থিত মার্কেটগুলোও। কারণ নামি দামী খ্যাতনামা বিতানগুলোতে পয়সাওয়ালা লোকেরা ভীড় করলেও দারিদ্র সীমার মধ্যে বসবাস করা মানুষগুলো পছন্দের কেনাকাটার স্থান এই পথ মার্কেটগুলোই।

প্রতিবারের মত এবারো নামি-দামী খ্যাতনামা বিতানগুলো তাদের দোকানগুলোর দেশী-বেদেশী বিভিন্ন ধরনের নামকরা পোশাক জুতা টুপিসহ বিভিন্ন দ্রব্যের পসরা সাজিয়েছেন। তবে সবচেয়ে বিক্রি বেশী হচ্ছে পুরুষের জন্য কালার ফুল শার্ট, চেক শার্ট, এককালার শার্ট, জিন্স ও গ্যাবাডিং প্যান্টের পাশাপাশি বাহারী ডিজাইনের পাঞ্জাবী, মহিলাদের শাড়ি তরুনীদের এবার পছন্দ বাজিরাও মাস্তানী, বাগি ড্রেস, সামপুরা, লং কোটি, মাসাককালী, ওয়াইফাই, ক্যাকটাস, থ্রি ডি, বিভা, বিশাল, লকনা, আশিকী, জয়পুরী, মাস্তানীয়া, সুইচ লন, কান্দী ভাঙ্গা, কাশিশ, ভিনয়, পাকিস্তানি লন, কিরনমালা, পাখি ও ফ্লোরটাচ। ভরতীয় বিভিন্ন ধরনের থ্রি পিস দুই হাজার পনের হাজার টাকার মধ্যে ঝিনাইদহ বিপনী বিতান গুলোতে বিক্রয় হচ্ছে এবং শিশুদের বাজিরাও মাস্তানী, লকনা, আশিকী, কিরনমালা, বর্জমালা, ঝিনুকমালা, মধুমালা বিভিন্ন নামের পোষাক বিপনী বিতানগুলোতে শোভাপাচ্ছে। ঈদের শেষমূহুর্তে নিজেকে সাজাতে তরুন-তরুনীদের সবচেয়ে বেশী ভীড় লক্ষ্য করা যাচ্ছে শহরের কসমেটিকস এর দোকান গুলোতে। এদিকে লাবনী রহমান এর সাথে আমাদের প্রতিবেদকের কথা হলে তিনি জানান ঈদের সকল কিনাটাকা শেষ এখন নিজেকে সাজাতে মেহেদী, আয়লানা, মাসকারা, চুড়ি, কানের দুলসহ কসমেটিকস এর সকল প্রসাধনী। পোশাক পরিচ্ছদের পাশাপাশি ইলেকট্রনিক্সের বাজারেও ঈদের ছোয়া লেগেছে। বিভিন্ন প্রকারের সংসারিক প্রয়োজনীয় পণ্য বেশি বিক্রি হচ্ছে বলে জানা যায়।

তবে ঈদ ও বিশ্বকাপের কারনে ইলেকট্রনিক্স দ্রব্যের ভেতর এলইডি ও এ এইচডি টিভি চাহিদা বেশি এবং মোবাইলের শো-রুমগুলোতে তরুন-তরুনীদের সবচেয়ে ভীড় বেশী। ঈদের ব্যস্ততা বাজারে কোনো প্রকার আইন শৃংখলার অবনতি যাতে না হয় সেজন্য প্রশাসন থেকে নেয়া হয়েছে যথাযথ কঠোর ব্যবস্থা। শহরের প্রধান প্রধান স্পটে সার্বক্ষনিক পুলিশ টহলের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া শহরকে জানজট মুক্ত করতে শহরে ইজি বাইক প্রবেশের উপর প্রশাসনের বিধি বিধান না থাকাই যানজটে ভুগান্তি পোহাতে হচ্ছে ক্রেতাদের।