নেইমারকে নিয়ে মজা করলো পর্তুগাল সরকার!

neymarস্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে মাঠে ‘ডাইভ’ দেয়ার জন্য সমালোচিত হচ্ছেন নেইমার। আর নেইমারের এমন কাণ্ডকে এবার নিজেদের জনসচেতনতামূলক এক প্রচারণা কাজে ব্যবহার করলো খোদ পর্তুগাল সরকার। পর্তুগালের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট (আইএনইএম) অবশ্য নেইমারের নাটুকেপনা ব্যবহার করেছে ইতিবাচকভাবে। সচেতনতা বাড়াতে নেইমারের এই বিতর্কিত অভ্যাসকে ব্যবহার করেছে তারা।

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে ফেভারিট ব্রাজিল। তবে মাঠে ব্রাজিলের সেরা তারকা নেইমারের কীর্তিকলাপ নিয়ে মজেছে সামাজিক যোগাযোগ মাধ্যম।

নেইমারের ‘ডাইভ’ দেয়ার কিংবা ট্যাকলের পর মাঠে অতিরিক্ত গড়াগড়ি দেয়ার প্রবণতা নিয়ে নানা রকম হাস্যরসাত্মক ‘ট্রল’ হচ্ছে। এই দলে পর্তুগালের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটও যে যোগ দেবে, তা কে জানত!

পর্তুগালের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল ইমার্জেন্সি’ (আইএনইএম) নেইমারের ‘ডাইভ’ বিতর্ক নিয়ে মজা করার মধ্য দিয়েই সচেতনতা বাড়ানোর কার্যক্রম হাতে নিয়েছে।

নিজেদের ফেসবুক পেজে নেইমারের মাঠে পড়ে যাওয়ার একটি ছবি পোস্ট করেছে আইএনইএম। সেই ছবির ওপর আইএনইএম লিখেছে, দেশটির জরুরি স্বাস্থ্যসেবা পেতে ১১২ নম্বরে যত ফোন আসে, তার মধ্যে ৭৫.৮ শতাংশই ‘জরুরি নয়’ মানে ফোন কলগুলো এলে প্রাথমিকভাবে যা মনে হয়, অতটা গুরুত্বপূর্ণ নয়। দেশের নাগরিকরা যেন এই কাজ না করেন, তা বোঝাতেই নেইমারের ‘ডাইভ’ দেয়ার ছবিটা কাজে লাগিয়েছে আইএনইএম। এবারের বিশ্বকাপে প্রতিপক্ষ দলের খেলোয়াড়ের সামান্য বাধাতেই মাটিতে লুটিয়ে পড়তে দেখা গেছে নেইমারকে। নেইমারের এমন অভিনয়ে বোকা বনেছেন ম্যাচের রেফারিরাও। এমন ঘটনায় একবার পেনাল্টির বাঁশিও বাজান রেফারি। পরে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পর্যালোচনায় দেখা গেল, পেনাল্টি নয়-সেটা ছিল নেইমারের ‘অভিনয়’।