নিজের দুর্বলতার কথা জানালেন মেসি

তিনি ভিন গ্রহের ফুটবলার। বিশ্বসেরা ফুটবলার। ফুটবল মাঠের জাদুকর। তার আবার দুর্বলতা কোথায়? আপাদমস্তক মুগ্ধ করার মতো একজন খেলোয়াড় তিনি। এই ভিন গ্রহের ফুটবলারেও দুর্বলতা রয়েছে। আর সেটা তিনি কাটিয়ে উঠতে চান।

কী তার দুর্বলতা? গেল কয়েক বছর যারা লিওনেল মেসির খেলা দেখেছেন তারা এতোক্ষণে ঠিকই ধরতে পেরেছেন মেসির দুর্বল জায়গা কোনটি। পেনাল্টি কিক। হ্যাঁ, লিওনেল মেসি অকপটে স্বীকার করেছেন তার পেনাল্টি কিক নেওয়ার দুর্বলতার কথা। আর সেটা তিনি কাটিয়ে উঠতে চান, ‘আমি পেনাল্টি কিক থেকে গোল করার ক্ষেত্রে আরো কার্যকরী হতে চাই। আসলে পেনাল্টির উপর কাজ করাটা কঠিন। অনুশীলনে পেনাল্টি কিক নেওয়া আর ম্যাচে নেওয়া এক বিষয় নয়। আপনি যখন অনুশীলন করবেন তখন আপনার মাথায় থাকবে যে কী কী করেছেন। কিভাবে করেছেন। আসলে পেনাল্টি নেওয়াটা যতোটা সহজ মনে হয় ততোটা সহজ নয়।’

‘গোলরক্ষকদেরও এটা নিয়ে অনেক কাজ করতে হয়। তারা করেও থাকে। যদি তারা মনে করে যে ডানদিকে মারবে এবং সেটা মিলে গেলে তারা বলটি ধরে ফেলবে। তবে আমাকে যে পেনাল্টি নিয়ে আরো কাজ করতে হবে সেটা নিয়ে কোনো সন্দেহ নেই।’ যোগ করেন মেসি।

৩১ বছর বয়সী মেসি গেল মৌসুমে বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে যে ৮টি পেনাল্টি নিয়েছেন তার চারটিই মিস করেছেন। তার মধ্যে বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষেও একটি মিস করেছেন। তার ক্যারিয়ারে এ পর্যন্ত তিনি ২৪টি পেনাল্টি মিস করেছেন। পেনাল্টি নেওয়ার ক্ষেত্রে মেসির দুর্বলতার কারণে লুইস সুয়ারেজ এখন সেই দায়িত্ব পালন করছেন।