যশোরের বাউলিয়ায় হযরত সাদেক শাহ্ (রহঃ)’র ওরস শরীফ শুক্রবার

যশোর সদর উপজেলার বাউলিয়া গ্রামে হযরত সাদেক শাহ্ (রহঃ) এর মৃত্যু দিবস উপলক্ষে তিনটি স্থানে ৪৬ তম ওরস শরীফ অনুষ্ঠিত হবে শুক্রবার।

উক্ত ওরস শরীফে দোয়া, মিলাদ মাহফিল ও ধর্মীয় সঙ্গীতের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে দেশের বিভিন্ন অঞ্চলের আশেকান, জাকেরান, ভক্ত, তরিকাপন্থী এবং খ্যাতি সম্পন্ন বাউল শিল্পী ছাড়াও আগমন ঘটে হাজারো দর্শক শ্রোতার। হযরত সাদেক শাহ্ (রহঃ) দীর্ঘ সাধনার পর আধ্যাত্মিক শক্তি ও খোদার নৈকট্য লাভের পর যশোর সদরের বাউলিয়া গ্রামে আশ্রয় গ্রহণ করেন। এখানে তিনি ১৩ই আশ্বিন দেহ ত্যাগ করার পর থেকে প্রতিবছর ওরস শরীফ অনুষ্ঠিত হয়।

উক্ত মাজার শরীফে নতুন পরিচালনা কমিটির উদ্যোগে বিগত বছরের তুলনায় এবার বেশ জাকজমকপূর্ণ করার সিদ্ধান্ত নিয়েছেন নেতৃবৃন্দ। তাঁর আত্মার মাগফেরাত কামনার পর পালা গানে অংশগ্রহণ করবেন খ্যাতিসম্পন্ন বাউল সম্রাট ঝিনাইদহের নজরুল ইসলাম এবং কুষ্টিয়া জেলার জননন্দিত বাউল সম্রাট বেবী আক্তার নদী। ১৪ই আশ্বিন শনিবার আশরাফ পাগলের দরবার শরীফে সন্ধ্যার পর মিলাদ মাহফিল ও জিকিরের পর উক্ত দুই বয়াতি ধর্ম সম্পর্কীয় পালাগান পরিবেশন করবেন।

অপরদিকে তাঁর অন্যতম শিস্য রজব আলী হযরত সাদেক শাহ্ (রহঃ) চিশতিয়া দরবার শরীফে ১৩ই আশ্বিন শুক্রবার সন্ধ্যার পর থেকে মিলাদ মাহফিল ও জিকিরের পর ধর্মীয় সংগীতের আয়োজন করেছেন। এখানেও থাকবেন দুই সুনামধন্য বাউল সম্রাট, চিতলমারীর আক্কাস দেওয়ান ও দক্ষিণাঞ্চলের জনপ্রিয় বাউল শিল্পী কেয়া পারভীন। সমগ্র অনুষ্ঠানে দেহতত্ত্ব, ভেদতত্ত্ব, শরীয়ত, মারফত, বিচ্ছেদ এবং মুর্শিদী সঙ্গীত পরিবেশন হয়ে থাকে।