ভিডিও কলের নিরাপত্তা ত্রুটি সরালো হোয়াটসঅ্যাপ

whatsapp

অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে ভিডিও কলের নিরাপত্তা ত্রুটি সরিয়েছে হোয়াটসঅ্যাপ। ভিডিও কলের সময় হ্যাকারদেরকে অ্যাপ ক্র্যাশ করার সুযোগ দিচ্ছিলো এই ত্রুটি।

ত্রুটির কারণে ঠিক কতোজন গ্রাহক আক্রান্ত হয়েছেন তা এখনও জানানো হয়নি। এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতিও দেয়নি ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং অ্যাপটি।

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে এই ত্রুটি খুঁজে বের করেন গুগলের প্রজেক্ট জিরো’র নিরাপত্তা গবেষক ন্যাটালি সিলভানোভিচ– খবর আইএএনএস-এর।

ত্রুটির বিষয়ে সিলভানোভিচ বলেন, “যখন হোয়াটসঅ্যাপ মোবাইল অ্যাপ্লিকেশন একটি ত্রুটিপূর্ণ আরটিপি প্যাকেট পায় তখন এতে হিপ করাপশন হতে পারে।”

“হোয়াটসঅ্যাপ গ্রাহক কোনো ম্যালওয়্যারযুক্ত গ্রাহকের কল ধরলে এই ত্রুটি দেখা দিতে পারে,” যোগ করেন সিলভানোভিচ।

হোয়াটসঅ্যাপের ‘নন-ওয়েবআরটিসি’ ভিডিও কনফারেন্সিংয়ে মেমোরি ত্রুটি পাওয়া গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, আগের সপ্তাহেই একটি নতুন হ্যাকিং কৌশল নিয়ে সতর্ক করেছে ইসরায়েলের রাষ্ট্রীয় সাইবার নিরাপত্তা সংস্থা। এই কৌশলে দুর্বল নিরাপত্তা ব্যবস্থার ভয়েসমেইল ইনবক্স ব্যবহার করে মালিকের কাছ থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হাতিয়ে নিতে পারে হ্যাকার।

কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির পর গত মাসেই ফেইসবুক স্বীকার করে যে হ্যাকাররা প্রায় পাঁচ কোটি গ্রাহকের অ্যাকাউন্টের দখল নিতে পারে। ‘অ্যাকসেস টোকেন’ বা ডিজিটাল কি চুরি করে গ্রাহক অ্যাকাউন্টের দখল নেওয়া হয় বলে জানানো হয়েছে।

২৫ সেপ্টেম্বর এই ত্রুটি বের করেন ফেইসবুকের নিরাপত্তা দল। পরবর্তীতে এটি সারানো হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।