বাবরি মসজিদ মামলার ‘রায় নিয়ে উল্লাস’, আটক ৩৭

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যার বাবরি মসজিদে হামলার রায়ের সমর্থনে উল্লাস করার কারণে ৩৭ জনকে আটক করেছে স্থানীয় পুলিশ। গতকাল শনিবার রায়ের পর এখন পর্যন্ত কোনো ধরনের সংঘাত বা অস্থিরতার খবর পাওয়া যায়নি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সামাজিক মাধ্যমে বিদ্বেষমূলক মন্তব্য ও আতশবাজি পুড়িয়ে রায় উদযাপন করায় এ সন্দেহভাজনদের আটক করা হয়েছে। রায় নিয়ে উল্লাসের ঘটনায় মোট ১২টি মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছে রাজ্যটির পুলিশ।

এছাড়া সামাজিক মাধ্যমে ‘অনুপযুক্ত মন্তব্য’ ও হুমকি দেয়ায় উত্তরপ্রদেশের রাজধানী লখনৌ থেকেও একজনকে আটক করেছে তারা। লখনৌ পুলিশের জ্যেষ্ঠ পুলিশ সুপার কালানিধি নাইথানি বলেছেন, ‘বাসিন্দাদের সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহার না করতে অনুরোধ জানাচ্ছে পুলিশ।’

তবে ৩৭ জনকে গ্রেপ্তারের ঘটনায় দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।
দেশটির কেন্দ্রীয় ও রাজ্য সরকার বাবরি মসজিদ মামলার রায়ে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় অতিরিক্ত কয়েক হাজার পুলিশ ও আধাসামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

বিভিন্ন হিন্দুত্ববাদী গোষ্ঠী বাবরি মসজিদ মামলার রায়ের পর বিভিন্ন হিন্দুত্ববাদী গোষ্ঠী তাদের সমর্থকদের প্রকাশ্যে উল্লাস করতে নিষেধ করে। অন্যদিকে অসন্তুষ্ট হলেও মুসলিম সংগঠনের নেতারাও শান্তি বজায় রাখতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।