শচীনের রেকর্ড ভাঙলেন শেফালি

সবচেয়ে কমবয়সী ভারতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে অর্ধশতরান করার কৃতিত্ব এত দিন ছিল শচীন টেন্ডুলকারের দখলে। তবে এবার সে রেকর্ড ভেঙে গেল।

শনিবার রাতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় মহিলা ক্রিকেট দলকে ৮৪ রানে জেতানোর পাশাপাশি শচীনের সেই রেকর্ডও ভেঙে দিল হরিয়ানার ১৫ বছরের মহিলা ক্রিকেটার শেফালি বর্মা।

শচীন আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রথম অর্ধশতরান করেছিলেন ১৬ বছর ২১৪ দিন বয়সে। তিন দশক ধরে অটুট থাকা শচীনের সেই রেকর্ড শেফালি ভাঙল ১৫ বছর ২৮৫ দিনে। ওয়েস্ট ইন্ডিজ মহিলাদের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শেফালি করে ৪৯ বলে ৭৩ রান।
ডারেন স্যামি ন্যাশনাল স্টেডিয়ামে জীবনের পঞ্চম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে খেলতে নেমে শুরু থেকেই আগ্রাসী মেজাজে ব্যাটিং শুরু করেছিল হরিয়ানার মেয়ে শেফালি। ছ’টি চার ও চারটি ছক্কা ছিল তাঁর ইনিংসে।

শুধু শচীনের রেকর্ড ভাঙাই নয়, স্মৃতি মন্ধানার (৬৭) সঙ্গে ওপেন করতে নেমে ১৪৩ রানের জুটি তৈরি করেও নতুন রেকর্ড গড়েছেন দু’জনে। শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৮৫ রান করেছিল ভারতীয় মেয়েরা। জবাবে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস শেষ হয় ১০১-৯। ভারতের হয়ে রাধা যাদব পান ১০ রানে দুই উইকেট। শিখা পাণ্ডেও ২২ রান দিয়ে পান ২ উইকেট।

অধিনায়ক হরমনপ্রীত কৌর বলেছেন, ‘‘শেফালির খেলা দেখে একবারও মনে হয়নি যে, ওর বয়সটা পনেরো। এক জন সিনিয়র ক্রিকেটারের মতো স্মৃতি মন্ধানার সঙ্গে জুটি বেঁধে আমাদের জয়ের রাস্তা ও-ই তৈরি করে দিয়েছিল। শেফালির থেকে এই পারফরম্যান্সই আমরা চাই।’’