বাবরি মসজিদ রায় নিয়ে বেফাঁস মন্তব্য, তোপের মুখে বিজেপি এমপি

বাবরি মসজিদ রায় নিয়ে বেফাঁস মন্তব্য করে তোপের মুখে পড়েছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সংসদ সদস্য মনসুখ ওয়াসওয়া।

তার দাবি, বিজেপি কেন্দ্রীয় সরকারে আছে বলেই বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্ট থেকে অনুকূল রায় পাওয়া গেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের বারুচের এই এমপির মন্তব্যের নিন্দা জানিয়ে তাকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে কংগ্রেস।

তবে মনসুখ বলেছেন, ‘বিজেপি সরকার আইনশৃঙ্খলা রক্ষায় সক্ষম, এই কথাটাই বলতে চেয়েছি।’

বাবরি মসজিদ রায় প্রকাশের পরে খড়্গপুরের সংসদ সদস্য দিলীপ ঘোষও একই দাবি করেছিলেন।

বৃহস্পতিবার বারুচে দলীয় কর্মীদের এক সভায় মনসুখ বলেন, ‘স্বাধীনতার আগে থেকে অযোধ্যা আন্দোলন চলছে। মনে রাখবেন, এখন বিজেপি সরকারে আছে বলেই সুপ্রিমকোর্ট থেকে আমাদের অনুকূলে রায় পাওয়া গেছে।’

বক্তৃতাটির ভিডিও শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে হইচই পড়ে যায়। কংগ্রেসের অভিযোগ, রায় নিয়ে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াচ্ছেন মনসুখ।

কয়েক দশকের আইনি লড়াইয়ের পর গত ৯ নভেম্বর উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ মামলার রায় দিয়েছে ভারতের সুপ্রিমকোর্ট।

এতে প্রায় পাঁচশ বছর আগে নির্মিত মসজিদটির জমি মন্দির নির্মাণে হিন্দুদের দিতে নির্দেশ দেয়া হয়েছে। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর মসজিদটি ভেঙে মাটিতে মিশিয়ে দেয় দেশটির হিন্দুত্ববাদীরা।

আর মসজিদ নির্মাণে মুসলমানদের শহরের অন্যত্র পাঁচ একরের একখণ্ড জমি দিতে নির্দেশ দেয়া হয়েছে ভারত সরকারকে।

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এ রায় দিয়েছে।

সুপ্রিম কোর্টের এ রায়ে দেশটির সাবেক বিচারপতি অশোককুমার গঙ্গোপাধ্যায় বিস্ময় প্রকাশ করেছেন।

তাৎক্ষণিক প্রকিক্রিয়ায় তিনি বলেছেন, ‘এই রায়টা কিসের ভিত্তিতে দেয়া হল, সবটা ঠিক বুঝতে পারছি না। চারশো-পাঁচশো বছর ধরে একটা মসজিদ একটা জায়গায় দাঁড়িয়ে ছিল। সেই মসজিদকে আজ থেকে ২৭ বছর আগে ভেঙে দেয়া হল বর্বরদের মতো আক্রমণ চালিয়ে। আর আজ দেশের সর্বোচ্চ আদালত বলল, ওখানে এ বার মন্দির হবে।’

‘যেখানে একটা মসজিদ ছিল বলে সুপ্রিম কোর্ট নিজেই মেনেছে, সেখানে আজ মন্দির বানানোর নির্দেশ সেই সুপ্রিম কোর্টই দিচ্ছে কোন যুক্তিতে?’ সূত্র: আনন্দবাজার।