বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থ সহযোগিতা বন্ধের হুমকি ট্রাম্পের

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের প্রতি পক্ষপাতদুষ্ট এমন অভিযোগ তুলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু এই অভিযোগ তুলেই তিনি থামেননি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে যুক্তরাষ্ট্র যে অর্থ দেয় তাও বন্ধের হুমকি দিয়েছেন ট্রাম্প।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের পরিস্থিতি জানাতে স্থানীয় সময় মঙ্গলবার নিয়মিত সংবাদ সম্মেলনে হাজির হন ট্রাম্প। সেখানে তিনি বলেন, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে যে অর্থ দেই তা দেওয়া বন্ধ করে দেব।

একক দেশ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সবচেয়ে বেশি অর্থের তহবিলের যোগান দেয় যুক্তরাষ্ট্র।

সংবাদ সম্মেলনে তহবিল বন্ধের ব্যাপারে ট্রাম্প বিস্তারিত কিছু না বলে অন্য প্রসঙ্গে চলে যান। কয়েক মিনিট পর আবার তহবিলের প্রসঙ্গে ফিরে আসেন তিনি। বলেন, আমি বলছি না যে, আমরা অর্থ দেওয়া বন্ধ করে দেব। তবে আমরা সে পথেই হাঁটব।

ট্রাম্প মনে করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থ চীনের প্রতি পক্ষপাতদুষ্ট। টুইটারে এ নিয়ে তিনি ক্ষোভ প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চীন কেন্দ্রীক বলেও মন্তব্য করেন তিনি। সে পরিপ্রেক্ষিতেই তহবিল বন্ধের কথা বলেছেন ট্রাম্প।

প্রথম করোনাভাইরাস ছড়িয়ে পড়লে চীনের সঙ্গে বিামন যোগাযোগ বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। চীনের পাশাপাশি সে সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থাও সে সময় যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছিল।