ফরিদপুরে বন্ধ হলো সব মার্কেট-বিপণিবিতান

coronavirus

ফরিদপুরে ঈদকে সামনে রেখে খুলে দেয়া মার্কেটগুলোতে নারী পুরুষের উপচে পড়া ভিড়ের প্রেক্ষিতে বন্ধ করে দেয়া হয়েছে শহরের সব মার্কেট ও বিপণিবিতান।

খোলার দু’দিনের মধ্যেই আবার তা বন্ধ করা হলো।

সোমবার দুপুরে ফরিদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ভবনে ব্যবসায়ী নেতাদের এক জরুরি সভা শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে রোববার থেকে শহরের নিউমার্কেটসহ অন্যান্য বিপণিবিতানগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো। তবে প্রথম দু’দিনেই ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। এতে করোনা সংক্রমণের ভয়াবহ ঝুঁকি তৈরি হতে পারে এ আশঙ্কায় সব মার্কেট ও বিপণিবিতান বন্ধ করে দেয়া হয়।

সোমবার মার্কেট খোলা পর বেলা ১১টার দিকে নিউমার্কেট ও চকবাজার কাপড় পট্টিতে দেখা যায়, মার্কেটের গেটে পুলিশ প্রহরা রয়েছে। ব্যবসায়ী কমিটির কর্মকর্তারা হ্যান্ড মাইকে ক্রেতাদের সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে কেনাকাটার জন্য নির্দেশ দিচ্ছেন। তবে প্রতিটি অলিগলি ও দোকানের সামনে ক্রেতাদের ভিড়। ক্রেতাদের সিংহভাগই নারী। কোলের শিশু নিয়ে এসেছেন তারা। সামাজিক দূরত্ব বজায় রাখছেন না অনেকে। ভিড় সামলাতে পুলিশ প্রশাসনের পাশাপাশি ব্যবসায়ী কমিটির কর্মকর্তারা হিমশিম খাচ্ছেন।

ব্যবসায়ীরা জানান, মার্কেটে আসা ক্রেতাদের বেশিরভাগই দূর-দূরান্ত ও গ্রাম থেকে আসা। তারা কিনছেন কম দামের শাড়ি, লুঙ্গি, গেঞ্জি, জুতা-স্যান্ডেল ও কাপড়। বেশি দামের কোনো পণ্যই তারা বিক্রি করতে পারেননি এই দু’দিনে।

ফরিদপুর চেম্বার অব কমার্সের (এফসিসিআই) নেতারা সোমবারও সরেজমিনে অবস্থা পরিদর্শন করেছেন।

এফসিসিআই পরিচালক নাজমুল ইসলাম খন্দকার লেভী বলেন, মার্কেটে একদিন একপাশের ও অন্য দিনে আরেকপাশের দোকান খোলার সিদ্ধান্ত হয়েছে। পরিবারের একজনের বেশি না আসা ও কোনোক্রমেই শিশুদের না আনার কড়া নির্দেশনা রয়েছে। যেসব নির্দেশনা আমরা দিয়েছিলাম তার কোনোটাই মানা হচ্ছে না।

ফরিদপুর চকবাজার বণিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক দিনদয়াল আগরওয়াল জানান, মার্কেটে আসা ক্রেতাদের সচেতন করতে হ্যান্ড মাইকে ঘোষণা দেয়া হচ্ছে। সিদ্ধান্ত অনুযায়ী তাদের সত্য নারায়ণ আগরওয়াল অ্যান্ড সন্সসহ কিছু দোকান বন্ধ রয়েছে। আবার অনেকে তা মানছে না।

ফরিদপুরের ট্রাফিক ইন্সপেক্টর তুহিন লস্কর বলেন, নারী ও শিশুদের মার্কেটে না আসার জন্য পুলিশ ও ব্যবসায়ী নেতাদের পক্ষ থেকে ঘোষণা দেয়া হচ্ছে যেন নারী ও শিশু মার্কেটে না আসে। কিন্তু ঘটছে তার উল্টো।

ফরিদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ছিদ্দিকুর রহমান বলেন, উদ্ভূত পরিস্থিতিতে চেম্বার ভবনে ব্যবসায়ী নেতাদের নিয়ে জরুরি সভা হয়। এরপর ব্যবসায়ী নেতারা মঙ্গলবার থেকে সব মার্কেট ও বিপণিবিতান বন্ধ রাখার ব্যাপারে একমত পোষণ করেন।