যশোরে কমিউনিটি পুলিশং ডে পালিত

Jessore map

মুজিব বর্ষের মূলমন্ত্র , কমিউনিটি পুলিশিং সর্বত্র’ স্লোগানকে সামনে রেখে যশোরে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে। দিবসটি উপলক্ষে শনিবার (৩১ অক্টোবর) সকালে পুলিশ সুপারের কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে কর্মসূচি উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সালাউদ্দিন শিকদার।

পরে পুলিশ সুপারের কার্যলয়ে আলোচনা ও পুরস্কার বিতরণ করা হয়। সভায় বক্তারা বলেন, এক সময় যশোর জেলা ছিল অপরাধের জনপদ। সে দুর্নাম এখন আর নেই। জেলায় আগের চেয়ে আইন শৃংঙ্খলার অনেক উন্নতি হয়েছে। কমিউনিটি পুলিশিং ফোরাম জেলা পুলিশের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। পুলিশকে গণমুখি ও জনবান্ধব করার জন্যে যশোরের বিভিন্ন এলাকায় পুলিশ সদস্যদের নিয়ে চালু করা হয়েছে বিট পুলিশিং কার্যক্রম। মানুষের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে পুলিশের সেবা।

সভাপতির বক্তব্যে যশোরের অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাউদ্দিন শিকদার বলেন, কমিউনিটি পুলিশিং-এর কাজ হচ্ছে নিজ নিজ কমিউনিটিকে ভালো রাখা। কমিউনিটিতে কী হচ্ছে তার খোঁজ খবর রাখা। সবাই যার যার অবস্থান থেকে কমিউনিটিকে ভালো রাখতে কাজ করলে এলাকায় কোনো অশান্তি থাকবে না। সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ থাকবে না।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, কমিউনিটি পুলিশিং কমিটির আহ্বায়ক আলী আকবর, বাঁচতে শেখার নির্বাহী পরিচালক এঞ্জেলা গোমেজ, পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুন্ডু, হারুন অর রশিদ।

আলোচনা শেষে জেলা কমিউনিটি পুলিশিং কাজে অবদান রাখায় যশোর কোতোয়ালি থানার পুলিশ পরিদর্শক (ইন্টেলিজেন্স এন্ড কমিউনিটি পুলিশিং) সুমন ভক্ত ও আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ ইকবল হোসেনকে পুরষ্কার হিসেবে সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হয়।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) তৌহিদুল ইসলাম, জামাল আল নাসের (খ সার্কেল), অপু সরোয়ার (সদর), সিনিয়র সহকারী পুলিশ সুপার সার্কেল) সোয়েব আহম্মেদ খান, জুয়েল ইমরান, মাহাবুব রহমান, ডিবি ওসি সৌমেন দাস ও কোতয়ালী থানার পরিদর্শক (অপারেশন) শেখ আবু হেনা মিলন।