ট্রাম্প ২১৩, বাইডেন ২৩৮: দেরি হবে ফল পেতে

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ভোট গ্রহণ শেষ হয়েছে। এরই মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য বাদে সবগুলোর প্রাথমিক ফলাফল প্রকাশিত হয়েছে। প্রাথমিক ফলে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন এগিয়ে আছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত ২৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন বাইডেন। তার প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২১৩টি ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন। তবে ভোটের পূর্ণাঙ্গ ফল পেতে কয়েকদিন পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। খবর ইউএসএ টুডের

যুক্তরাষ্ট্রে মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ৫৩৮। মাইন ও নেব্রাসকা এই দুটো অঙ্গরাজ্য বাদে বাকি সবগুলো রাজ্যের ইলেকটোরাল ভোট যোগ দিলে যে প্রার্থী ২৭০টি বা তারও বেশি ভোট পাবেন তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। ব্যাটেলগ্রাউন্ডগুলোর ভোট যেকোনো সময় পাল্টে দিতে পারে পুরো চিত্র। গুরুত্বপূর্ণ এসব অঙ্গরাজ্যের বেশিরভাগেই এগিয়ে রয়েছেন ট্রাম্প।

প্রাথমিক ফলাফলে বাইডেন জিতেছেন ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, ডিস্ট্রিক অব কলম্বিয়া, ডিলাওয়ার, নিউ জার্সি, নিউ মেক্সিকো, ওরিগন, নিউইয়র্ক, রোড আইল্যান্ড, ইলিনয়, ভারমন্ট, ভার্জিনিয়া, ওয়াশিংটন স্টেট, মেরিল্যান্ড ও ম্যাসাসুসেটসে।

ট্রাম্প জিতেছেন আলবামা, আরকানসাস, নেবরাস্কা, নর্থ ডাকোটা, ওকলাহোমা, ইদাহো, সাউথ ক্যারোলিনা, সাউথ ডাকোটা, টেনাসি, ইন্ডিয়ানা, কানসাস, ক্যানটাকি, লুইজিয়ানা, ওথা, ওয়েস্ট ভার্জিনিয়া, মিসিসিপি, মিসোরি ও ইয়োমিং রাজ্যে।

ব্যাটেল গ্রাউন্ড রাজ্যগুলোর মধ্যে বাইডেন এগিয়ে রয়েছেন- অ্যারিজোনা, মিনেসোটা ও নিউ হ্যামশায়ারে। অন্যদিকে ট্রাম্প এগিয়ে রয়েছেন- ফ্লোরিডা, জর্জিয়া, আইওয়া, মিশিগান, নর্থ ক্যারোলিনা, ওহাইয়ো, পেনিসিলভেনিয়া এবং উইসকনসিনে।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে একসঙ্গে ভোট হলেও মূলত সবার নজর থাকে ব্যাটলগ্রাউন্ড খ্যাত কয়েকটি অঙ্গরাজ্যের দিকে। এগুলোকে বলা হয় সুইং স্টেট। নির্বাচনী ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এসব অঙ্গরাজ্য।

পাঁচটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য উইসকনসিন, মিশিগান, পেনসিলভেনিয়া, নর্থ ক্যারোলিনা ও জর্জিয়ার ফল আসতে দেরি হতে পারে। আর এই অঙ্গরাজ্যগুলোর ফলাফলই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সর্বশেষ ভূমিকা রাখবে। যিনি এগুলোর মধ্যে বেশি রাজ্যে জয়ী হবেন তিনিই হবে আগামী চার বছরের হোয়াইট হাউস বস।

বিশেষ করে পেনসিলভানিয়া আর উইসকনসিনের দখল নিতে চান উভয় প্রার্থী- ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। এসব রাজ্যে নির্বাচনের দিন থেকে পোস্টাল ব্যালট গণনা শুরু হয়েছে, যা কয়েকদিন পর্যন্ত চলতে পারে।

এর মধ্যেই মিশিগানের কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে যে, তাদের সব ভোট গণনা শেষ হতে শুক্রবার পর্যন্ত সময় লাগতে পারে।

ব্লুমবার্গ নিউজ এর মধ্যেই খবর প্রকাশ করেছে যে, চূড়ান্ত ফলাফল বুধবার বিকালের (যুক্তরাষ্ট্রের সময়) আগে জানা যাবে না।

এরই মধ্যে নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে জো বাইডেন বলেছেন, ‘আমরা জয়ের পথে রয়েছি বলে আমরা বিশ্বাস করি। সব ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত এখন আমাদের ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। বিজয়ী হওয়ার ব্যাপারে আশাবাদী। আমরা যে অবস্থায় রয়েছি, তাতে আমরা আশাবাদী।’

অপরদিকে ফল আসার আগেই নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প। আবার একই সঙ্গে ভোটে কারচুপি হয়েছে বলেও অভিযোগ তোলেন। শুধু তাই নয় ব্যাটলগ্রাউন্ডখ্যাত পাঁচ অঙ্গরাজ্যে এখনো ভোট গণনা চলছে। সেটি বন্ধ করতে তিনি সুপ্রিম কোর্টে যাওয়ারও ঘোষণা দিয়েছেন।