ফাইজারের ভ্যাকসিন নিলে মানুষ কুমির হয়ে যেতে পারে: ব্রাজিলের প্রেসিডেন্ট

ফাইজারের উদ্ভাবিত করোনার ভ্যাকসিন শরীরে প্রয়োগ করলে মানুষ কুমিরে পরিণত হতে পারে বলে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো। বলেছেন, ‘ফাইজারের ভ্যাকসিন নিলে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য আমাদের দায়ী করা যাবে না। কারণ ভ্যাকসিন নেয়ার পর আপনি কুমির হয়ে গেলে সেটা আপনার সমস্যা।’ খবর এনডিটিভির।

গেল বুধবার ব্রাজিলের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি উদ্বোধন করেই এমন মন্তব্য করেন প্রেসিডেন্ট বলসোনারো। বিশ্বের প্রথম সারির দেশ হিসেবে করোনা ভ্যাকসিনের প্রয়োগ শুরু করেছে ব্রাজিল। দেশটিতে বিনামূল্যে পাওয়া যাবে এই ভ্যাকসিন। তবে এটি নেয়া বাধ্যতামূলক নয়।

করোনা মহামারি শুরুর পর থেকে বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করে সংবাদ মাধ্যমের শিরোনাম হয়েছেন ব্রাজিলের কট্টর ডানপন্থি এই নেতা। কয়েক সপ্তাহ আগে ঘোষণা দিয়েছেন তিনি করোনার ভ্যাকসিন নেবেন না।

উদ্বোধনী অনুষ্ঠানে বলসোনারো আরো বলেন, ‘আপনারা অতিমানবে পরিণত হলে বা কোনো নারীর দাড়ি গজাতে শুরু করলে বা কোনো পুরুষ নারীদের মতো কথা বললে, ফাইজারের কিছুই করার থাকবে না।’

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ব্রাজিলে শুক্রবার পর্যন্ত ৭১ লাখ ৬৩ হাজার ৯১২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এতে মৃত্যু হয়েছে ১ লাখ ৮৫ হাজার ৬৮৭ জনের।3324