টাকার অভাবে ভেঙে পড়তে পারে আফগান অর্থনীতি: জাতিসংঘ

Two Afghan money changers count Pakistani Rupees at the money exchange market in Kabul, 31 December 2007. The Afghani currently stands at 49.70 against the USD, and 0.82 against the Pakistani Rupee. AFP PHOTO/SHAH Marai (Photo credit should read SHAH MARAI/AFP/GettyImages)

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পরপরই যুক্তরাষ্ট্রে থাকা দেশটির ১০ বিলিয়ন ডলারের রিজার্ভ জব্দ করে মার্কিনীরা। আন্তর্জাতিক মুদ্রা তহবিলও আফগানদের ৪৪০ মিলিয়ন ডলার তালেবানদের হাতে দেয়নি।

সেই প্রেক্ষিতে বৃহস্পতিবার ৯ সেপ্টেম্বর জাতিসংঘ সতর্ক করে বলেছে, অর্থের অভাবে সম্পূর্ণ ভেঙে পড়তে পারে আফগানিস্তানের অর্থনীতি। এটা লক্ষ লক্ষ আফগানকে দারিদ্র্য ও ক্ষুধার দিকে ঠেলে দিতে পারে।

আফগানিস্তানে জাতিসংঘের বিশেষ দূত ডেবোরা লিয়নস জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে বলেন, আফগানিস্তানে দ্রুত অর্থ প্রবাহিত করার জন্য একটি উপায় খুঁজে বের করতে হবে।

এটা করতে হবে অর্থনীতি এবং সামাজিক শৃঙ্খলার সম্পূর্ণ ভাঙ্গন রোধ করতে। তিনি আরও বলেন, অর্থনীতিকে আরও কয়েক মাসের জন্য শ্বাস নেওয়ার অনুমতি দিতে হবে।

তালেবানদের নমনীয়তা প্রদর্শনের সুযোগ দিতে হবে। কাউন্সিলে রাশিয়া এবং চীন উভয়েই আফগানিস্তানের স্থগিত সম্পদ মুক্তির পক্ষে যুক্তি তুলে ধরেছিল।

জাতিসংঘে চীনের ডেপুটি দূত গেং শুয়াং বলেন, এই সম্পদগুলোর মালিক আফগানিস্তান এবং এটি আফগানিস্তানের জন্যই ব্যবহার করা উচিত।