বাংলাদেশকে আরও ২৫ লাখ ডোজ টিকা দিল যুক্তরাষ্ট্র

covid 19 vaccine

বাংলাদেশকে আরও ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে উপহার হিসেবে ফাইজারের এ টিকা বাংলাদেশের কাছে হস্তান্তর করেছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

মঙ্গলবার ৫ অক্টোবর রাজধানীর সম্প্রসারিত টিকাদান কর্মসূচির সদর দফতরে আয়োজিত এক অনুষ্ঠানে এসব টিকা হস্তান্তর করা হয় বলে ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

দূতাবাস জানায়, স্বাস্থ্য ও পরিবার-কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক ও স্বাস্থ্যসেবা অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের কাছে টিকা হস্তান্তর করা হয়।

টিকা হস্তান্তর করেন রাষ্ট্রদূত মিলার ও ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেন্স।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ২৫ লাখ ডোজ টিকাসহ এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে উপহার দেয়া মোট টিকার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১৫ লাখ ডোজ।

রাষ্ট্রদূত মিলার বলেন, জীবন রক্ষাকারী ফাইজার টিকার এই অতিরিক্ত ২৫ লাখ ডোজ উপহার দিতে পেরে যুক্তরাষ্ট্র আনন্দিত। আমরা জাতীয় টিকাদান কর্মসূচিতে আমাদের সমর্থন অব্যাহত রাখব।

নিরাপদ ও কার্যকরভাবে ফাইজারের এই টিকা সংরক্ষণ ও প্রয়োগের সঠিক অবকাঠামো আছে কি না, তা নিশ্চিত করার জন্য আমরা বৈশ্বিক কোভ্যাক্স ভ্যাকসিন উদ্যোগকে সমর্থন করতে পেরে গর্বিত।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আল্ট্রা-কোল্ড চেইন স্টোরেজ ব্যবস্থা তৈরি, এবং নিরাপদ ব্যবস্থাপনা ও দক্ষভাবে ফাইজার টিকা প্রয়োগসহ বিভিন্ন কাজে সহায়তার জন্য বৈশ্বিক কোভ্যাক্স জোটকে ৪ বিলিয়ন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র।

মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সাহায্যের জন্য এখন পর্যন্ত ৯৬ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।