প্রণোদনার জন্যই ঘুরে দাঁড়িয়েছে রফতানি: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, করোনায় রফতানি থমকে দাঁড়িয়েছিল। বর্তমান ব্যবসাবান্ধব সরকারের যুগোপযোগী প্রণোদনা প্যাকেজসমূহের মাধ্যমে রফতানি খাত ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে।

সোমবার ১৫ নভেম্বর রাজধানীর কারওয়ান বাজারে রফতানি উন্নয়ন ব্যুরোর কার্যালয়ে ‘সোর্সিং বাংলাদেশ ২০২১- ভার্চুয়াল এডুকেশন’ মেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রফতানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে প্রথমবারের মতো দেশে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। ১৫ নভেম্বর থেকে ২১ নভেম্বর পযর্ন্ত সাতদিন এই মেলা চলবে। মেলায় ৪৯টি কোম্পানি অংশগ্রহণ করেছে।

টিপু মুনশি বলেন, চলমান পরিস্থিতিতে আমাদের রফতানি পণ্য এবং বাজার সম্প্রসারণের কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে ইপিবির এই উদ্যোগকে আমি স্বাগত জানাই।

কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে ভার্চুয়াল প্ল্যাটফর্মের ব্যবহার বিশ্ব বাণিজ‍্যকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছে। বর্তমানে পৃথিবীর বহু দেশই নিজেদের রফতানি বাজার ধরে রাখা ও বাজার সম্প্রসারণে ভার্চুয়াল প্ল্যাটফর্মকে কার্যকরী উপায় হিসেবে ব্যবহার করছে।

যদিও পণ্য দেখে ক্রয়ের সিদ্ধান্ত গ্রহণের উপযোগিতা কখনই বিলীন হবে না, তবুও বর্তমান পরিস্থিতিতে ভার্চুয়াল মেলা বাণিজ্য সম্প্রসারণে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং এর গ্রহণযোগ্যতাও বৃদ্ধি পাচ্ছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, কোডিড-১৯ পরিস্থিতিতে আমাদের রফতানি বাজার ধরে রাখাই ছিলো আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। সরকারের সুদক্ষ বাস্তবমুখী পদক্ষেপের কারণে ভয়াবহ করোনা মহামারি ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দা থেকে বাংলাদেশকে রক্ষা করা সম্ভব হয়েছে।

২০২০-২০২১ অর্থবছরে আমাদের রফতানি আয় হয়েছে ৪৫.৩৭ বিলিয়ন মার্কিন ডলার যা ২০১৯-২০২০ এর তুলনায় ১৪.১২% বেশি। বর্তমান ব্যবসাবান্ধব সরকারের যুগোপযোগী প্রণোদনা প্যাকেজসমূহের মাধ্যমে রফতানি খাত আজ ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে।

তিনি আরও বলেন, বাণিজ্য সম্প্রসারণে রফতানি উন্নয়ন ব্যুরোর এ উদ্যোগ দেশের ব্যবসায়ী সম্প্রদায় ও রফতানিকারকদের ভার্চুয়াল এ মেলায় অংশগ্রহণের ওরিয়েন্টেশন হিসেবে কাজ করবে এবং এ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমাদের রফতানিকারকবৃন্দ বাজার সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে আমি বিশ্বাস করি।