আঠারোটি দ্বীপ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে মালদ্বীপ সরকার 

ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র যার নাম মালদ্বীপ।এই দ্বীপরাষ্ট্রের রাজধানীর নাম, মালে। দক্ষিণ এশীয় আঞ্চলিক জোট সার্ক এর সদস্য। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এ দেশ বিশ্বের সবচেয়ে নিচু দেশ এবং পর্যটনের জন্য বিখ্যাত।

এ দেশের সমুদ্রপৃষ্ঠ থেকে সর্বোচ্চ উচ্চতা মাত্র দুই দশমিক তিন মিটার এবং গড় উচ্চতা মাত্র এক দশমিক পাঁচ মিটার। এক হাজার দুই শ’রও বেশি ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত এই দ্বীপরাষ্ট্রটি।

যার ফলে মালদ্বীপ সরকার গত অক্টোবরে ২০২১-এ অনুষ্ঠিত দুবাই এক্সপোতে আঠারোটি দ্বীপ বিক্রির ঘোষণা করেছিল। পর্যটনমন্ত্রী বলেছে যে দ্বীপগুলিতে বিনিয়োগ কারীদের আগ্রহ বাড়ানোর জন্য বিড-সাবমিট প্রসেসিং খোলার আগে তারা এই ঘোষণাটি করেছেন।

পর্যটন মন্ত্রণালয় গত সোমবার দ্বীপগুলির জন্য দরপত্রের নথি বিক্রি শুরু করে এবং মন্ত্রণালয় বলেছে যে দ্বীপগুলোকে রিসোর্ট হিসেবে গড়ে তুলতে হবে এবং তিন বছরের মধ্যে সেবার জন্য খুলে দিতে হবে।

গতকাল মঙ্গলবার এক ঘোষণায় পর্যটন মন্ত্রণালয় জানিয়েছেন যে আমন্ত্রণটি দেশি ও বিদেশি উভয় বিনিয়োগ কারীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। এই আঠারোটি দ্বীপকে পর্যটন রিসোর্ট হিসেবে গড়ে তোলার জন্য বিড-ডকুমেন্টস জমা দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে প্রত্যেক দেশেরই ব্যবসায়িকদের।

চাইলে যে কোন দেশের নাগরিকই ক্রয়ের জন্য আবেদন করতে পারবেন। মালদ্বীপের পর্যটন মন্ত্রণালয় দ্বীপগুলোর খসড়া প্রকাশ করেছেন রিসোর্ট বিজনেসে আগ্রহীদের জন্য।

বিড-সাবমিটের জন্য খোলা দ্বীপগুলি হল:-
হাঃ আলিধুফারুফিনলহু (৩ হেক্টর পরিমাণ)
হাঃ মেধাফুশি (১০.৯০ হেক্টর পরিমাণ)
এইচডিএইচঃ কুদাফরুফাসগান’দু (১.২০ হেক্টর পরিমাণ)
শঃ কুদালহাইমেন্ধু (১৪.৭০ হেক্টর পরিমাণ)
আরঃ এতিগিলি, আলিপুশি লেগুন (১০, থেকে ১০.৯০ হেক্টর পরিমাণ)
এমঃ সিধেহুরা (১.২৮ হেক্টর পরিমাণ)
সিদিহুরা ভিলিগান্ডু(৩ হেক্টর পরিমাণ)
মঃ মাফুশি (১০.৪ হেক্টর পরিমাণ)
এফঃ এন’বুলুফুশি (১ হেক্টর পরিমাণ)
এফঃ জিন্নাথুগাউ (০.৮৯ হেক্টর পরিমাণ)
মঃ ওলহুফুশি (৩ হেক্টর পরিমাণ)
মঃ কাদ্দু (৩.৯ হেক্টর পরিমাণ)
ওলুফুশিপিনলো (০.৫৪ হেক্টর পরিমাণ)
এলঃ কাশিধু (৩.১ হেক্টর পরিমাণ)
এলঃ বোদুমুন’ইয়াফুশি (৩ হেক্টর পরিমাণ)
এলঃ ধোনবেরাহা (১.৪৪ হেক্টর পরিমাণ)
হলহুরাহা, ধোনবেরাহা সহ (০.৬ হেক্টর পরিমাণ)
জিএঃ মারেহা (১৭ হেক্টর পরিমাণ)
জিএঃ ফানাধুভিলিগিলা (৫ হেক্টর পরিমাণ)
জিডিএইচঃ কানদহলগালা (৭.৪ হেক্টর পরিমাণ)
জিডিএইচঃ ফেরেথাভিলিগিলা একটি ক্লাস্টার হিসাবে (১.৪ হেক্টর পরিমাণ)
ঢেকানবা, ফেরেথাভিলিগিলা সহ (২.৩৯ হেক্টর পরিমাণ)
কোডেরতা, ফেরিথাভিলিগিলা সহ (২.৫ হেক্টর পরিমাণ)

আঠারোটি দ্বীপের মধ্যে সবচেয়ে বেশি অধিগ্রহণের খরচ ছিল মাউসফুশি দ্বীপের জন্য, ১০.৫০-হেক্টর পরিমাণ আয়তনের মিমু প্রবালপ্রাচীরের দ্বীপ। দ্বীপ অধিগ্রহণ খরচ $১.৫ মিলিয়ন।

দ্বিতীয় সবচেয়ে ব্যয়বহুল দ্বীপ হল ১৪.৭০ হেক্টর পরিমাণ গাঃ মারেহা যার দাম $১.৪ মিলিয়ন মার্কিন ডলার। আরঃ এথিগিলি, এপঃ এমবুলোফুশি এবং এপঃ গিন্নাথ-এর জন্য অধিগ্রহণের খরচ সর্বনিম্ন যার মূল্য প্রায় ৩ লক্ষ্য মার্কিন ডলার৷

পর্যটনমন্ত্রী জানিয়েছে যে আগ্রহী দলগুলির জন্য ZOOM এর মাধ্যমে কার্যত তথ্য সেশন অনুষ্ঠিত হবে।

সেশনগুলি ১৯শে জানুয়ারী, ২০শে জানুয়ারী, ২০২২-এ সকাল ১০.০০ টা থেকে দুপুর ০২.০০ টার আগে ([email protected])-এই ঠিকানায় ইমেল

এবং ফোন নম্বর সহ তথ্য সেশনে যোগদানের অনুরোধ জানিয়ে একটি ইমেল পাঠাতে বলা হয়েছে, এবং বিড-ডকুমেন্ট কেনার আবেদনের ফর্ম পর্যটনমন্ত্রীর ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।l