সামরিক মহড়ার মেয়াদ বাড়ালো রাশিয়া

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন আর তার মিত্র বেলারুশের নেতা লুকাশেঙ্কো সাময়িক মহড়া বাড়িয়েছেন। রোববার এই মহড়া শেষ হওয়ার কথা ছিলো। বিবিসির প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

রাশিয়া বিবৃতিতে জানায়, পরিস্থিতির অবনতির কারণে বেলারুশে ত্রিশ হাজার সৈন্য রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

এই পদক্ষেপের মাধ্যমে রাশিয়া, বেলারুশের সাথে একটি দীর্ঘ সীমান্ত ভাগ করে নিয়েছে। যার মাধ্যমে রাশিয়া যে কোন সময় ইউক্রেন আক্রমণ করতে পারে বলে শঙ্কা বিরাজ করছে।

পশ্চিমা নেতারা মস্কোর বিরুদ্ধে সেনা পাঠানোর অভিযোগ খুঁজছে বলে অভিযোগ পাওয়া গেলেও, রাশিয়া তার প্রতিবেশীকে আক্রমনের পরিকল্পনার কথা অস্বীকার করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘সামরিক মহড়া বৃদ্ধির মেয়াদ বাড়ানো দেখে আন্দাজ করা যায়, বিশ্বযুদ্ধ হয়ত দ্বারপ্রান্তে।’

বিবিসির পূর্ব ইউরোপের সংবাদদাতা সারাহ রেইনসফোর্ড বলেছেন, বেলারুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই ঘোষণা আরেকটি শক্তিশালী সংকেত যে রাশিয়া ইউক্রেন নিয়ে পশ্চিমা দেশগুলির সাথে তার অবস্থান থেকে সরে আসতে প্রস্তুত নয়।

এই ঘোষণাটি দেয়ার সময় পূর্ব ইউক্রেনের ডোনেটস্ক নামক অঞ্চলে বিরোধপূর্ন অবস্থা ছিলো। যার কারণে গোলাগুলি, বিস্ফোরণ চলছিলো আগে থেকেই। ডোনেটস্ক থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায় যখন উভয় পক্ষই জানায় যে তারা ভারী শেল ফায়ারের আওতায় এসেছে।

রোববার সকালে ডোনেটস্কে বিস্ফোরণ ঘটলে, লুহানস্কে রাশিয়ান-সমর্থিত বিদ্রোহীরা সরকারী বাহিনীকে অভিযুক্ত করে আক্রমণ করে। এতে দুই বেসামরিক লোক মারা যান। অভিযোগের জন্য কোনও প্রমাণ পাওয়া যায় নি, তবে রাশিয়ান তদন্তকারীরা তদন্ত শুরু করেছে।