ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করলো ইরান

ইউক্রেনে রাশিয়ার হামলার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে ইরান। একই সঙ্গে যুদ্ধের অবসান চেয়েছে দেশটি। মঙ্গলবার ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি এক টেলিভিশন ভাষণে এ কথা বলেন বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

তিনি বলেন, ইউক্রেন সংকটের মূল কারণ হলো যুক্তরাষ্ট্র এবং পশ্চিমাদের নীতি। যুক্তরাষ্ট্রের শাসন ব্যবস্থা সমস্যা সৃষ্টি করে ও সমস্যার মধ্যেই থাকে। সংকট সৃষ্টি করেই তারা চলে।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, আমার মতে তাদের এই নীতির ভুক্তভোগী ইউক্রেন। আজকের ইউক্রেন পরিস্থিতি যুক্তরাষ্ট্রের নীতির সঙ্গে সম্পর্কিত। যুক্তরাষ্ট্র ইউক্রেনকে এই পর্যায়ে টেনে এনেছে।

ইরানের অবস্থান এই যুদ্ধের বিপক্ষে জানিয়ে আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, আমরা যুদ্ধের শেষ চাই। বিশ্বের যে কোনো স্থানে যুদ্ধ এবং ধ্বংসের বিপক্ষে আমরা। মানুষ হত্যা কিংবা স্থাপনা ধ্বংস হোক তা আমরা চাই না।

যুক্তরাষ্ট্রকে মাফিয়ার দেশ বলে আখ্যা দেন তিনি। ইরানের এই সবোর্চ্চ নেতা বলেন, তারা অর্থথনৈতিক মাফিয়া, রাজনৈতিক মাফিয়া ও অস্ত্র সরবরাহীদের মাফিয়া।

সীমান্তে সেনা মোতায়েন নিয়ে কয়েকদিন ধরেই চলছিল টানটান উত্তেজনা। এমন অবস্থায় গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া।

যুদ্ধে ইউক্রেনের সাড়ে ৩ শ’র বেশি বেসামরিক নাগরিক এবং রাশিয়ার ৫ হাজারের বেশি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। এতে বাস্তুচ্যুত হয়েছে ৬ লাখের বেশি মানুষ।

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো এই যুদ্ধে ইউক্রেনের পক্ষে সমর্থনের কথা জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপানসহ বেশ কিছু দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। সবমিলিয়ে বিশ্বনেতৃ বৃন্দের চাপের ‍মুখে পড়েছে রাশিয়া।