রাশিয়ায় অ্যাপলের সব পণ্য বিক্রি বন্ধ

যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপল রাশিয়ায় সব ধরনের পণ্য বিক্রি বন্ধ করতে যাচ্ছে। ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনাকে কেন্দ্র করেই এমন পদক্ষেপ নিয়েছে তারা।

গত (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর থেকেই টানা সংঘাত চলছে। এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলা পশ্চিমা বিশ্বকে ক্ষেপিয়ে দিয়েছে। একের পর এক দেশ ও বিভিন্ন বড় বড় কোম্পানি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সর্বশেষ এ তালিকায় যুক্ত হলো অ্যাপল।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়ার আক্রমণের বিষয়ে তারা গভীরভাবে উদ্বিগ্ন। আর এই সহিংসতায় যারা ভুক্তভোগী অ্যাপল তাদের পাশে রয়েছে।

রাশিয়ায় অ্যাপল পে, অ্যাপল ম্যাপের মতো বেশ কিছু সেবার ক্ষেত্রেও সীমাবদ্ধতা আনা হয়েছে। এমনকি গুগল তাদের ফিচার থেকে রাশিয়ার রাষ্ট্রীয় প্রচারমাধ্যম আরটিকেও সরিয়ে ফেলেছে।

অ্যাপলের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, রাশিয়ার ভিটিবি ব্যাংকস অ্যাপের মতো মোবাইল ব্যাংকিং অ্যাপগুলো আর পুরোপুরি সেবা দিতে পারবে না। খুব দ্রুতই এসব সেবায় সীমাবদ্ধতা আনা হবে।

অ্যাপল এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের নাগরিকদের নিরাপত্তা এবং সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে দেশটিতে অ্যাপল ম্যাপে ট্রাফিক এবং বিভিন্ন ঘটনার লাইভ নিষ্ক্রিয় করা হয়েছে।

গত সপ্তাহে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মিখাইলো ফেদোরভ অ্যাপলকে উদ্দেশ করে টুইটে এক খোলা চিঠি প্রকাশ করেন। সেখানে তিনি রাশিয়ায় সব ধরনের পণ্য বিক্রি, সেবা এবং অ্যাপ স্টোর বন্ধে অ্যাপলের প্রতি আহ্বান জানান।