রাশিয়ায় এবার সীমিত হচ্ছে ইনস্টাগ্রাম

রাশিয়ায় এবার সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে প্রবেশও সীমিত করা হচ্ছে। শুক্রবার দেশটির কর্তৃপক্ষ এ সিদ্ধান্তের কথা জানায়।

ইনস্টাগ্রামের মূল সংস্থা মেটা রাশিয়ার বাহিনীর প্রতি সহিংস অনুভূতি প্রকাশ করার অনুমতি দিয়েছে। কিন্তু রাশিয়ার বেসামরিকদের প্রতি নয়।

এ জন্য কিছু দেশে নিজেদের নীতিও পরিবর্তন করেছে সংস্থাটি। এ সিদ্ধান্ত নেয়ার পরই রাশিয়া জানাল, ইনস্টাগ্রামে প্রবেশ সীমিত করা হবে।

এর আগে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল সংস্থা মেটাকে ‘চরমপন্থি’ উল্লেখ করে রাশিয়ায় এর কার্যক্রম নিষিদ্ধ করার আবেদন করেছিল দেশটির প্রসিকিউটর জেনারেলের কার্যালয়।

রাশিয়ার মিডিয়া নিয়ন্ত্রক বলছেন, ইনস্টাগ্রাম রুশ নাগরিকদের বিরুদ্ধে সহিংস কর্মকাণ্ড চালানোর আহ্বান জানিয়ে সামগ্রী বিতরণ করছে।

তবে দেশটিতে ইনস্টাগ্রাম সম্পূর্ণরূপে নিষিদ্ধ বা অন্য কোনো উপায়ে সীমিত করা হবে কি-না, তা এখনও স্পষ্ট নয়। দেশটিতে ফেসবুক ও টুইটার ইতোমধ্যেই সীমিত করা হয়েছে।

ইউক্রেনে রুশ হামলা ১৬ দিনে গড়িয়েছে। শুক্রবার ইউক্রেনে নতুন করে তিন শহরে হামলা হয়েছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর লুৎস্ক,

দক্ষিণ পূর্বাঞ্চলীয় শহর দিনিপ্রো ও ইভানো-ফ্রাঙ্কিভস্কে বিস্ফোরণ হয়। এ ঘটনায় লুৎস্ক শহরে দুই ইউক্রেনীয় সেনা এবং দিনিপ্রোর নোভোকোদাৎস্কি এলাকায় একজন নিহত হন।