৩ দিন পর বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রফতানি চালু

গত ৩ দিনের সরকারি ও সাপ্তাহিক ছুটি শেষে আবারও রোববার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারতের সাথে শুরু হয়েছে আমদানি-রফতানি বাণিজ্য। এতে বন্দরে ফিরেছে কর্মচাঞ্চল্য। পণ্য খালাস শুরু হওয়ায় স্বস্তি এসেছে ব্যবসায়ীদের মাঝে।

এর আগে গত বৃহস্পতিবার শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী, শুক্রবার সাপ্তাহিক ছুটি ও শনিবার পবিত্র শবে বারাতের ছুটিতে বেনাপোল বন্দরে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ ছিল।

৩ দিন পণ্য খালাস বন্ধ থাকায় এতে সরকারের প্রায় একশো কোটি টাকা রাজস্ব আয় পিছিয়েছে। বন্দরেও জমেছিল পণ্য জট। এখন পণ্য খালাস শুরু হওয়ায় কমতে শুরু করেছে পণ্য জট।

এদিকে আমদানি,রফতানি শুরু হওয়ায় বেনাপোল বন্দরে আবারো কর্মব্যস্ততা ফিরেছে। পণ্য খালাসে ব্যস্ত সময় পার করছেন বাণিজ্যের সাথে সংশিষ্ট ব্যবসায়ীসহ বন্দর, কাস্টমসের কর্মকর্তা, কর্মচারী ও বন্দর শ্রমিকেরা।

বেনাপোল বন্দরের উপপরিচালক(ট্রাফিক) মামুন কবীর তরফদার জানিয়েছেন, সরকারী ছুটিতে টানা তিন দিন বন্ধ ছিল বন্দরের কার্যক্রম।

রোববার সকাল থেকে পুনরায় এ পথে আমদানি-রপ্তানিসহ সকল কার্যক্রম শুরু হয়েছে। ব্যবসায়ীরা যাতে বন্দর থেকে দ্রুত পণ্য খালাস নিতে পারেন সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে প্রায় ৬ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য আমদানি, ২শ ট্রাকের মত রফতানি ও বন্দর থেকে ৫শ ট্রাক পণ্য খালাস হয়। আমদানি পণ্য থেকে দিনে সরকারের রাজস্ব আসে ৫০ কোটির মত।

আমদানি, রফতানি গতিশীল করতে বেনাপোল বন্দরে সপ্তাহে ৭ দিনে ২৪ ঘন্টা বাণিজ্য সেবার কথা থাকলেও সরকারী ছুটি ও সাপ্তাহিক ছুটির দিন বন্ধ থাকে আমদানি, রফতানি ও পণ্য খালাস কার্যক্রম।।