টুইটারে আসছে অডিও টুইট ফিচার

মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম টুইটারে যুক্ত হচ্ছে অডিও টুইট সুবিধা। অডিওভিত্তিক লাইভ আলাপচারিতা নিয়ে পরীক্ষা চালাচ্ছে প্ল্যাটফর্মটি।

‘স্পেসেস’ নামে এই সেবার আওতায় অডিও ফিচার আনতে যাচ্ছে টুইটার। টুইটার স্পেসেসে ব্যবহারকারীরা তার বন্ধু ও অনুসারীদের যুক্ত করে অডিওভিত্তিক কথোপকথন করতে পারবেন।

এই কথোপকথন থেকে নির্বাচিত ৩০ সেকেন্ডের আলাপচারিতা চাইলে অডিও হিসেবে টুইটারে শেয়ার করা যাবে। অডিওভিত্তিক সামাজিক যোগাযোগে ২০১৯ সালে যাত্রা শুরু করে ‘ক্লাবহাউস’ নামে একটি প্ল্যাটফর্ম।

করোনার মধ্যে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে প্ল্যাটফর্মটি। ক্লাবহাউসের জনপ্রিয়তায় ভাগ বসাতে ‘লাইভ অডিও রুমস’ নামে ফেসবুক, ‘স্টেজ চ্যানেল’ নামে ডিসকোর্ড, ‘ভয়েস চ্যাট’ নামে টেলিগ্রাম একই ঘরানার ফিচার নিয়ে আসে।

মূলত গত বছরের সেপ্টেম্বর মাসে আলাচারিতার অংশবিশেষ নিয়ে ৩০ সেকেন্ডের অডিও ক্লিপ শেয়ার করার ফিচার চালু করে ক্লাবহাউস। ক্লাবহাউসের মতো একই ধরনের ফিচার নিয়ে কাজ করছে টুইটার।

প্রাথমিকভাবে গত জানুয়ারি মাস থেকে আইওএস প্ল্যাটফর্মে চলছে স্পেসেসের পরীক্ষা-নিরীক্ষা পর্যায়। এ জন্য আইওএস প্ল্যাটফর্মের কেবল নির্বাচিতরা এটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন।

অচিরেই অ্যান্ড্রয়েড ও ওয়েব সংস্করণেরও যুক্ত হবে ফিচারটি। টুইটারের এক মুখপাত্র বলেন, স্পেসেসে আলাপচারিতার আকর্ষণীয় অংশ অডিও ক্লিপ আকারে টুইট করার সুবিধা দিতে কাজ করছি আমরা।

আমরা আশা করছি, এতে আমাদের অডিও প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের শ্রোতাসংখ্যা বাড়বে। এদিকে বন্ধুদের সঙ্গে কথোপকথনের জন্য নতুন ফিচারের পরীক্ষা চালাচ্ছে টুইটার।

সার্কেল নামক ফিচারটির মাধ্যমে ১৫০ জনের বেশি বন্ধুর সঙ্গে একত্রে কথা বলা যাবে। সার্কেলে থাকা ফ্রেন্ডরাই শুধু শেয়ার করা টুইট দেখতে ও কমেন্ট করতে পারবে।

ব্যবহারকারীরা চাইলে তাদের সার্কেলের তালিকা হালনাগাদ করতে পারবে। কাউকে সার্কেল থেকে সরিয়ে ফেলা হলেও সংশ্নিষ্ট ব্যবহারকারী তা জানতে পারবে না।