শান্তি আলোচনার অংশ হিসেবে নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় রাশিয়া

রাশিয়ার পশ্চিম সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর উস্কানিমূলক তৎপরতার জবাব দিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন।

এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। নিজেদের সাধ্যমতে প্রতিরোধের চেষ্টাও করে যাচ্ছে ইউক্রেন। এরই ফলশ্রুতিতে রাজধানী কিয়েভ ও আশেপাশের এলাকা থেকে পিছু হঁটতে বাধ্য হয় রুশ বাহিনী। বর্তমানে ডোনবাসে মনোযোগ দিয়েছে রাশিয়া।

ইউক্রেন-রাশিয়ার এই সংঘাত বন্ধ করতে একাধিকবার শান্তি আলোচনায় বসেছে দুই দেশ। সর্বশেষ তুরস্কে অনুষ্ঠিত হয় এই শান্তি আলোচনা। তবে চূড়ান্ত সমঝোতায় পৌঁছতে পারেনি কোনও পক্ষ।

এরই মধ্যে রাশিয়াকে বিভিন্নভাবে পরাস্ত করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির ওপর। এই নিষেধাজ্ঞা শান্তি আলোচনাকে ব্যাহত করছে বলে মনে করে রাশিয়া।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ‘সিনহুয়া’র সঙ্গে এক ভার্চুয়াল সাক্ষাৎকারে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।তিনি বলেছেন, শান্তি আলোচনার অংশ হিসেবে অবশ্যই আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পোলিশ সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার ‘মানুষ হত্যার প্লেবুক’ এর কারণে আলোচনা শেষ হওয়ার সম্ভাবনাই বেশি। সূত্র: আল-জাজিরা