‘১ হাজার টাকার লাল নোট বাতিলের খবরটি ভুয়া’

এক হাজার টাকা মূল্যমানের লাল নোট বাতিল হয়ে যাচ্ছে বলে বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়া তথ্য সম্পূর্ণ ভুয়া ও ভিত্তিহীন বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র জিএম আবুল কালাম আজাদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১০০০ টাকা মূল্যমানের লাল নোট আগামী ৩০-০৫-২০২২ তারিখের পর অচল হিসেবে গণ্য হবে মর্মে সম্প্রতি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইন প্লাটফর্ম গুজব/বিভ্রান্তিকর তথ্য প্রচারিত হচ্ছে যা বাংলাদেশ ব্যাংকের দৃষ্টিগোচর হয়েছে।

এতে আরো বলা হয়েছে, এক্ষণে জনসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১০০০ টাকা মূল্যমানের লাল নোট বা অন্য কোনো নোট অচল হিসেবে ঘোষণা করা হয়নি। তদপ্রেক্ষিতে জনসাধারণ কে উক্ত গুজব/বিভ্রান্তিকর তথ্য আমলে না নেয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।

উল্লেখ্য, বুধবার (১১ মে) বিভিন্ন মাধ্যমে খবর ছড়িয়ে পড়ে এক হাজার টাকা মূল্যবানের লাল ব্যাংক নোটটির লেনদেনের সময়সীমা আগামী ৩০ মে পর্যন্ত।

এরপর আর এক হাজার টাকা মূল্যমানের লাল নোটটি আর ব্যাংকে জমা নেয়া হবে না। তাই আগামী ৩০ মে দুপুর ১২টার মধ্যে এক হাজার টাকার লাল নোটটি জমা দিতে হবে। এর পরদিন তথা ৩১ মে থেকে এক হাজার টাকা মূল্যমানের এই লাল নোটটি অচল বলে গণ্য হবে।