চীন থেকে আসা ৪ জনের করোনা শনাক্ত

চীন থেকে বাংলাদেশে আসা চার ব্যক্তির করোনা শনাক্ত হয়েছে। তাদের নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। তারা সবাই চীনা নাগরিক।

সোমবার বিকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দায়িত্বরত স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন যুগান্তরকে বলেন, সোমবার বিকাল ৩টা ২০ মিনিটে চীন থেকে আরটিপিসিআর পরীক্ষা করে আসা দেশটির চারজন নাগরিক বিমানবন্দরে আসেন। চারজনই চীনের অধিবাসী। তাদের মধ্য একজনের কান লাল হওয়াসহ কিছু উপসর্গ দেখা গেলে তাৎক্ষণিক র‌্যাপিড অ্যান্টিজেন টেষ্ট করা হয়।

অ্যান্টিজেন টেস্টে চারজনই পজিটিভ হন। ফলে তাদের দ্রুত মহাখালীর ডিএনসিসি কোভিড ডেডিকেটেড হাসপাতালে পাঠানো হয়েছে। সেখানে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ছাড়াও আরটিপিসিআর পরীক্ষা করে তবেই বলা যাবে তারা করোনা পজেটিভ না নেগেটিভ। কারণ অনেক সময় র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে শতভাগ করোনা পজিটিভ শনাক্ত হয় না।

এছাড়া তাদের চূড়ান্ত পরীক্ষা-নিরীক্ষার জন্য রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠানের (আইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আমাদের নিশ্চিত করেছেন।

পরে আইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন যুগান্তরকে বলেন, ডিএনসিসি হাসপতালে আসছে শুনেছি। বিমানবন্দর কর্তৃপক্ষও আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তবে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা পজিটিভ হলে করোনাভাইরাস আক্রান্ত বলে ধরে নেওয়া যায়। ডিএনসিসি হাসপাতাল কর্তৃপক্ষ আমাদের সঙ্গে যোগাযোগ করলে আমরা টিম পাঠিয়ে তাদের নমুনা সংগ্রহ করব। কারণ এক্ষেত্রে নমুনা সংগ্রহের পদ্ধতি আলাদা। বিশেষভাবে সংগ্রহ করতে হয়। নমুনা পরীক্ষার ফলাফল পেতে চার-পাঁচ দিন লেগে যেতে পারে। ফলাফলটা সংগৃহীত নমুনার ওপর নির্ভর করে। তবে দ্রুত ফলাফল পাওয়ার চেষ্টা করা হবে।