বেনাপোল স্থল বন্দরের ই-পাসপোর্ট গেট এর শুভ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্র মন্ত্রী আশাদুজ্জামান খান কামাল সন্ধ্যা ৭ টার সময় সাবেক বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন এর বেনাপোল এর প্রবেশদ্বার পৌরসভার আমড়াখালী নির্মিত দৃষ্টিনন্দন গেট এর পাশে আর এক দৃষ্টিনন্দন স্থাপনা অত্যাধুনিক বাস টার্মিনাল উদ্বোধন করেন ।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এর সরকারী সফরে বেনাপোল আগমন উপলক্ষে যশোর জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক বেনাপোল পৌর সভার সাবেক মেয়র আশরাফুল আলম লিটন ফুল, ক্রেষ্ট, ও উত্তরীয় পরিয়ে বরন করেন। শার্শা উপজেলার ১১ টি ইউনিয়ন ও একটি পৌর সভার হাজার হাজার নেতাকর্মী নিয়ে শনিবার সন্ধ্যা সাড়ে ৬ টার সময় বেনাপোল পৌর আওয়ামীলীগ কার্যালয়ের সামনে মন্ত্রীকে এ শুভেচ্ছা জানান।

এর পুর্বে বেলা সাড়ে ৪ টার সময় বেনাপোল স্থল বন্দরে ই-পাসপোর্ট গেট গেটের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ইগেট দিয়ে মাত্র ১৮ সেকেন্ডে একজন পাসপোর্ট যাত্রীর আনুষ্ঠানিকতা শেষ করতে পারবে বলে সংশ্লিষ্ট সুত্র জানায়।

এরপর বিকাল ৫ টার সময় বেনাপোল বলফিল্ড মাঠে এক সুধি সমাবেশে যোগ দেন মন্ত্রী।সুধী সমাবেশ শেষে তিনি ভারত বাংলাদেশ এর সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফর রিট্ট্রিট শিরোমনি কুচকাওয়াজ পর্যবেক্ষন করেন।

সুত্র মতে বেনাপোলে ভারতে প্রবেশের জন্য তিনটি ও ভারত থেকে আস যাত্রীদের জন্য তিনটি করে গেট নির্মান করা হয়েছে। পর্যায়ক্রমে এই গেটের সংখ্যা বাড়িয়ে পাসপোর্টযাত্রীদের সেবার মান বৃদ্ধি করা হবে বলে জানা যায়।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান, স্থল বন্দর হিসেবে দেশের মধ্যে এই প্রথম বেনাপোল চেকপোষ্টের ইমিগ্রেশনে উদ্বোধন করা হয়েছে ইলেকট্রনিক গেট। ফলে ভারতে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি অনেকটা কমে আসবে। যাত্রীরা সহজেই গেটে গেটে পাসপোর্ট শো করে মাত্র ১৮ সেকেন্ডে ভারতে ঝামেলামুক্ত ভাবে যেতে পারবে। আগে একজন পাসপোর্টযাত্রীর ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষ করতে প্রায় ৭-৮মিনিট সময় লাগত।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে বলেছিলেন- বাংলাদেশকে ডিজিটাল করে গড়ে তুলবেন। তারই ধারাবাহিকতায় হাতে লেখা পাসপোর্ট থেকে এমআরপি পাসপোর্টে রূপান্তর করা হয়েছে। এখন সবার হাতে হাতে এমআরপি পাসপোর্ট তুলে দিয়েছেন। আজকে তারই দিক নির্দেশনায় ই-পাসপোর্টে ও ই-গেট নির্মাণে চলে গিয়েছি আমরা।

তিনি আরও বলেন, ইতোমধ্যে বেশ কয়েকটি জায়গায় ই-গেট চালু করা হয়েছে। আজকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ই-গেট চালু করা হলো। সামনের দিনে ই-ভিসাও চালু করা হবে বলে।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেনজির আহমেদ এমপি,স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরা সেবা বিভাগের সচিব আব্দুল্লাহ আল-মামুন চৌধুরী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার, যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, ঝিকরগাছা-২ আসনের সংসদ সদস্য নাসির উদ্দিন, যশোর সদর-৩ আসেন সংসদ সদস্য কাজি নাবিল আহমেদ, কেশবপুর-৬ আসেনর সংসদ সদস্য শাহিন চাকলাদারসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা কর্মী।