গতবার হারানো ১৬০ আসনে জয়ী হতে বিজেপির মহাপরিকল্পনা

modi

২০২৪ সালে ভারতে লোক সভা নির্বাচন ঘিরে মহাকর্মপরিকল্পনা হাতে নিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। যেভাবেই হোক, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে হারানো ১৬০ আসন এবার নিজেদের দখলে আনতে মরিয়া ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এ জন্য ওই সব আসনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কমপক্ষে ৪৫ শোভাযাত্রার পাশাপাশি জোরেশোরে প্রচার চালাতে চায় ক্ষমতাসীন দল।

দলটির একটি সূত্র বলছে, আসন্ন লোকসভা নির্বাচনে গতবার হারানো আসনে জয়ী হওয়ার মূল ছক কষছেন বিজেপির সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা নিজেই। ভোটারদের চাওয়া-পাওয়ার ভিত্তিতে তিনি এ পরিকল্পনা করছেন। বিজেপির তিন গুরুত্বপূর্ণ নেতা সুনীল বানসাল, বিনোদ তাওডে ও তরুণ চাগে এই প্রচারের সার্বিক প্রস্তুতির দায়িত্ব পেয়েছেন।

দলটির একটি সূত্র নিশ্চিত করেছে, প্রতিটি আসনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ব্যাপক শোডাউন বা সমাবেশ করা হবে। কমপক্ষে ৪৫-৫৫টি সমাবেশ করতে চায় তারা। আর এই সমাবেশগুলো শুরু হবে কেন্দ্র বা বিজেপি শাসিত রাজ্যগুলো থেকে।

সূত্রের তথ্য মতে, লোকসভার এই ১৬০টি আসনকে দুই ভাগে ভাগ করে প্রচার চালানো হবে। এর মধ্যে ৮০টি আসনে প্রচারের দায়িত্ব থাকবে বিজেপির সভাপতি জগৎ প্রকাশ নাড্ডার কাঁধে। বাকিগুলোতে দায়িত্ব পালন করবেন বর্তমান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বিজেপির কৌশল হলো- লোকসভার এই আসনগুলোতে এমনভাবে সমাবেশ ও শোভাযাত্রা করা, যাতে ভোটের সময় তাদের প্রার্থীদের জয়ের পরিবেশ সৃষ্টি হয়। এমনকি এই প্রচারের প্রভাব যেন ২০২৪ সালে জাতীয় নির্বাচনে পায় বিজেপি। কারণ তৃতীয়বারের মতো সরকার গঠন করতে মরিয়া মোদীর বিজেপি।

লোকসভা নির্বাচনে এই ১৬০টি আসনে প্রথম ধাপের প্রচার শেষ হলে দ্বিতীয় ধাপের প্রচার শুরু করবে বিজেপি। একই সঙ্গে প্রচারের ফলাফল বাকি ৩৮৩টি আসনে পরিকল্পনা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দলের শীর্ষনেতাদের সিদ্ধান্ত নিতে সাহায্য করবে বলে জানিয়েছে দলটির একটি সূত্র।