খুলনায় পুলিশ-বিএনপি সংঘর্ষে আহত ১২, আটক ৫

খুলনায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় পুলিশের ছোড়া টিয়ারশেল ও রাবার বুলেটে ১২ নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেছেন বিএনপি নেতারা। সেইসঙ্গে বিএনপির ৫ নেতাকর্মীকে আটক করা হয়েছে।

বিএনপি নেতাকর্মীদের অভিযোগ, ১০ দফা দাবিতে শনিবার দুপুর ২টায় নগরীর কে ডি ঘোষ রোডে দলীয় কার্যালয় চত্বরে বিএনপির অবস্থান কর্মসূচি শুরু হয়। খুলনা সদর থানার সামনে দিয়ে একটি খন্ড মিছিল এই কর্মসূচিতে আসার সময় পুলিশ তাদেরকে বাধা দেয়। এছাড়া স্টেশন রোড থেকে আসা একটি মিছিলে লাঠিচার্জ করে পুলিশ। তখন পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়।

 

পরে বিকাল ৪টায় দলীয় কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে বিএনপির কেন্দ্রীয় তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল জানান, পুলিশের হামলায় মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক চৌধুরী হাসানুর রশীদ মিরাজ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক এবাদুল হক রুবায়েত, মহানগর ছাত্রদলের আহবায়ক ইশতিয়াক হোসেন ইস্তি, ছাত্রদল নেতা ইমতিয়াজ আহমেদসহ বিএনপির ১২ জন নেতাকর্মী আহত হয়েছেন। এছাড়া ঘটনাস্থল থেকে বিএনপির ৫ জনকে আটক করেছে পুলিশ।

এ ব্যাপারে খুলনা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার (সাউথ) তাজুল ইসলাম ও খুলনা সদর থানার ওসি মো. হাসান আল মামুন বলেন, অনুমতি না নিয়েই বিএনপি নেতাকর্মীরা কর্মসূচি পালনের চেষ্টা করলে তাদের বাধা দেওয়া হয়।

এ সময় তারা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল লিক্ষেপ করে। তখন পুলিশ রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করে বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সংঘর্ষ চলাকালে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরীসহ দুই শতাধিক নেতাকর্মী বিএনপি অফিসের দ্বিতীয় তলায় অবস্থান নেন। সংঘর্ষ থেমে যাওয়ার পর বিকাল সাড়ে ৪টার দিকে পুলিশ দলীয় কার্যালয়ের সামনে থেকে সরে যায়।