কোহলির দখলে শচীনের আরেক রেকর্ড

ব্যাট হাতে আরেকটি কীর্তি গড়লেন বিরাট কোহলি। আর রাজকোট টেস্টে মলিন ব্যাটিং দেখালো সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। টেস্টে ভারতের হয়ে দ্রুততম ২৪ সেঞ্চুরির রেকর্ড গড়ে শচীন টেন্ডুলকারকে টপকে গেলেন ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি। গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রাজকোট টেস্টের দ্বিতীয় দিনে শতক উদযাপন করেন কোহলি। ১২৩ ইনিংস খেলে ২৪তম সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

আর ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীনকে এজন্য খেলতে হয় ১২৫ ইনিংস। কোহলির এই কীর্তি বিশ্বরেকর্ডে দ্বিতীয় দ্রুততম। অস্ট্রেলিয়ান কিংবদন্তি ডন ব্র্যাডম্যান মাত্র ৬৬ ইনিংসে ২৪ সেঞ্চুরির দেখা পান।

তবে মোট সেঞ্চুরির সংখ্যায় শচীনকে ছুঁতে অনেক দূর যেতে হবে কোহলিকে। ভারতের হয়ে সর্বাধিক টেস্ট সেঞ্চুরির তালিকায় চতুর্থ স্থানে কোহলি। পেছনে ফেলেন সাবেক ওপেনার বীরেন্দর শেওয়াগকে (২৩)। ৫১ সেঞ্চুরি নিয়ে সবার উপরে টেন্ডুলকার। দ্বিতীয় স্থানে রাহুল দ্রাবিড় (৩৬)। আর ৩৪ সেঞ্চুরিতে তৃতীয় অবস্থানে সুনীল গাভাস্কার।

গতকাল ৭২ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা কোহলি ১৩৯ রানে থামেন। তিন সেঞ্চুরিতে ৯ উইকেটে ৬৪৯ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংস ঘোষণা করে টিম ইন্ডিয়া। ওপেনিংয়ে নেমে অভিষিক্ত পৃথ্বী শ ১৩৪ রানের অসাধারণ ইনিংস খেলেন। সেঞ্চুরি হাঁকিয়ে ১০০ রানে অপরাজিত থাকেন রবীন্দ্র জাদেজা। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতের রান পাহাড়ের জবাবে কোণঠাসা ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৯৪ রানে ৬ উইকেট হারিয়ে দ্বিতীয় দিন শেষ করে ক্যারিবীয়রা। রোস্টন চেজ ২৭ ও কিমো পল ১৩ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। পেসার মোহাম্মদ শামি দুই উইকেট নেন। রবিচন্দ্রন অশ্বিন, জাদেজা ও কুলদীপ যাদব তিন স্পিনারই উইকেট পান।