দর্শকের ওপর হামলায় তিন ম্যাচ নিষিদ্ধ নেইমার

বিশ্বের সবচেয়ে দামি দুই ফুটবলারকে এ মৌসুমে আর দেখার সম্ভাবনা নেই। ফ্রেঞ্চ কাপের ফাইনালের ম্যাচই কিলিয়ান এমবাপ্পে ও নেইমার জুনিয়রকে ছিটকে দিল তিন ম্যাচের জন্য। ফ্রেঞ্চ কাপের ফাইনালে রেনের বিপক্ষে লাল কার্ড দেখে তিন ম্যাচ নিষিদ্ধ হয়েছেন এমবাপ্পে। আর ফাইনাল হারের পর এক দর্শকের কটূক্তি সহ্য করতে না পেরে হামলা করেছিলেন নেইমার। সে সুবাদে তিন ম্যাচ নিষেধাজ্ঞা জুটেছে নেইমারেরও।

এমবাপ্পের শাস্তি আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। আর আজ ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন জানিয়ে দিয়েছে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারও তিন ম্যাচ নিষিদ্ধ থাকবেন ঘরোয়া ম্যাচে। আরও দুই ম্যাচ নিষেধাজ্ঞা জুটেছিল, তবে সেটা ভবিষ্যতের জন্য আপাতত স্থগিত রাখা হয়েছে। এর ফলে শনিবার অ্যাঁজার বিপক্ষে ম্যাচে থাকবেন না নেইমার। লিগের পরের দুই ম্যাচেও তাঁকে পাবেন না টমাস টুখেল। এরই মাঝে লিগ ওয়ান জিতে যাওয়ায় এ নিয়ে কোনো দুশ্চিন্তা অবশ্য করতে হচ্ছে না টুখেলকে।

পিএসজি তবু নেইমারের শাস্তি মেনে নিতে পারছে না। এক বিবৃতিতে জানিয়েছে, ‘নেইমার জুনিয়রকে পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, যার মধ্যে তিনটি অপরিবর্তনীয়। ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের শৃঙ্খলা কমিটির দেওয়া এ সিদ্ধান্ত জেনেছে প্যারিস সেন্ট জার্মেই। কোপা দে ফ্রান্স ফাইনালের পর নেইমারসহ বেশ কয়েকজন খেলোয়াড়কে যে অপমান করা হয়েছিল, এবং এ ব্যাপারে পিএসজি কমিশনকে যা জানিয়েছে, তারপর এমন শাস্তি প্যারিস সেন্ট জার্মেইয়ের কাছে কঠোর বলে মনে হচ্ছে। প্যারিস সেন্ট জার্মেই ও নেইমার জুনিয়র তাই এফএফএফের উচ্চতর আপিল কমিশনের কাছে এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে।’

আপিলে সিদ্ধান্ত বদলানো না গেলে, এ মৌসুমে আর কোনো ম্যাচ না খেলেই কোপা আমেরিকায় যেতে হবে নেইমারকে। ১৪ জুন বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা শুরু হবে ব্রাজিলের। কোপা আমেরিকা শেষ হলেও কিন্তু নিষেধাজ্ঞার যন্ত্রণা কমবে না। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে গিয়েছিল পিএসজি। সে ম্যাচে দলের হারে ক্ষুব্ধ নেইমার অপমান করেছিলেন ম্যাচ অফিশিয়ালদের। ফলে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগের প্রথম তিন ম্যাচে নিষিদ্ধ থাকবেন নেইমার।