গরুর দুধে সোনা থাকে, দাবি বিজেপি নেতার

দেশি গরুর দুধে ‘সোনা’ থাকে বলে দাবি করেছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ।

সোমবার বর্ধমানের টাউনহলে ‘ঘোষ এবং গাভীকল্যাণ সমিতি’র সভায় তিনি এই দাবি করেন। তার কথায়, গরুর দুধে সোনার ভাগ থাকে। তাই দুধের রং হলুদ হয়। খবর আনন্দবাজার পত্রিকার।

ব্যাখ্যা হিসেবে দিলীপ বলেন, দেশি গরুর কুঁজের মধ্যে স্বর্ণনাড়ি থাকে। সূর্যের আলো পড়লে, সেখান থেকে সোনা তৈরি হয়।

দিলীপ আরও বলেন, বিদেশ থেকে যে গরু আনা হয়, তা ‘হাম্বা’ আওয়াজ করে না। যে ‘হাম্বা’ ডাকে না, সে গরুই নয়। গোমাতা নয়, ওটা আন্টি। আন্টির পূজা করে দেশের কল্যাণ হবে না।

এর আগে উত্তরাখণ্ডের বিজেপি মন্ত্রী রেখা আর্য দাবি করেছিলেন, গরুই একমাত্র পশু, যে শ্বাস গ্রহণের সময় শুধু অক্সিজেন গ্রহণ করে না, প্রশ্বাসের সঙ্গে তা পরিবেশে ফিরিয়েও দেয়।

বিজেপির সংসদ সদস্য সাধ্বী প্রজ্ঞাও দাবি করেছিলেন, তিনি স্তনের ক্যানসারে আক্রান্ত ছিলেন। গোমূত্র পান করে আর পঞ্চগব্য গ্রহণ করে নিজেকে সারিয়ে তুলেছেন।

‘তত্ত্ব’ শুনে বিজ্ঞানী-বিশেষজ্ঞদের একটা বড় অংশের চক্ষু চড়কগাছ। তারা বলছেন, এমন ‘বৈজ্ঞানিক’ গবেষণা পৃথিবীর কোথাও হয়েছে বলে তাদের জানা নেই।

বছর তিনেক আগে গুজরাতের জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের কিছু বিশেষজ্ঞ গিরের চারশ’ গরুকে নিয়ে সমীক্ষার পরে দাবি করেন, গোমূত্রে সোনা আছে।

ওই বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এবং বায়োকেমিস্ট্রি বিভাগের প্রধান বিএ গোলাকিয়া এদিন দাবি করেন, ছ’টি প্রজাতির গরুর একশোরও বেশি মূত্রের নমুনা পরীক্ষা করে সোনার উপস্থিতি পেয়েছি। এই সোনা রয়েছে ক্লোরাইড যৌগ হিসেবে।

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্যবিকাশ বিশ্ববিদ্যালয়ের ডিন (‌‌ডেয়ারি) তরুণকুমার মাইতি বলেন, গরুর দুধে অনেক কিছুই থাকে। তবে সোনা আছে বলে শুনিনি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়নের অধ্যাপক স্বপন চক্রবর্তী বলেন, গরুর দুধে যদি সোনা থাকত, তা নিয়ে তো কাড়াকাড়ি পড়ে যেত।

ন্যাশনাল মেডিকেল কলেজের ফার্মাকোলজির শিক্ষক স্বপন জানা বলেন, বিজেপি আর বিজ্ঞান-মেলানো কঠিন। ওরা জানে গোদুগ্ধে কী আছে। অনেক বড় সমস্যা থেকে নজর ঘুরিয়ে দিতে অযথা এসব বলে জনতাকে বিভ্রান্ত করছে।