ইরানের বিরুদ্ধে ট্রাম্পের যুদ্ধের ক্ষমতা কমিয়ে নিম্নকক্ষে বিল পাস

ইরানের বিরুদ্ধে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের যুদ্ধ পরিচালনার ক্ষমতা খর্ব করে বিল পাস হয়েছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে। বিলটি বৃহৎ পরিসরে প্রতীকী। স্থানীয় সময় বৃহস্পতিবার ২২৪ ভোট পেয়ে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পাস হয়েছে এটি। এর বিপক্ষে ভোট পড়েছে ১৯৪টি। তবে আইনে পরিণত হওয়ার জন্য রিপাবলিকান নিয়ন্ত্রিত উচ্চকক্ষ সিনেটে পাস হতে হবে বিলটিকে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, বিলটির লক্ষ্য হচ্ছে, ইরানের সঙ্গে সংঘর্ষে যাওয়ার আগে ট্রাম্পকে কংগ্রেসের অনুমোদন নিতে বাধ্য করা। তবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের হামলার আশঙ্কা থাকলে কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন পড়বে না।
সাম্প্রতিক সপ্তাহগুলোয় যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা তুঙ্গে পৌঁছেছে।

গত শুক্রবার ইরাকে এক ড্রোন হামলায় ইরানের শীর্ষ জেনারেল কাসেম সুলেইমানিকে হত্যা করে মার্কিন সামরিক বাহিনী। এরপর থেকে দুই দেশের মধ্যে যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হয়। কঠোর প্রতিশোধের হুমকি দেয় ইরান। ইরাকে মার্কিন সেনাদের ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায়। তবে ওই হামলার কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এরপর উভয় পক্ষই শান্তি প্রতিষ্ঠার ইঙ্গিত দেয়। কেউই অদূর ভবিষ্যতে কোনো সামরিক পদক্ষেপ গ্রহণের ঘোষণা দেয়নি।

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার নিম্নকক্ষে পাস হওয়া বিলটি মূলত প্রতীকী। বিল অনুসারে, ইরানের বিরুদ্ধে যুদ্ধ বা সামরিক অভিযা পরিচালনার ক্ষেত্রে কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হবে ট্রাম্পের। তবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের সশস্ত্র হামলার ঝুঁকি থাকলে তার দরকার হবে না।