আন্ত:বিশ্ববিদ্যালয় এথলেটিক্সে শিক্ষার্থীর বদলে প্রশিক্ষকের খেলার অভিযোগ!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় এ্যাথলেটিকস প্রতিযোগিতা। এতে ছাত্রের বদলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক প্রশিক্ষকের অংশ নেওয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে প্রতিযোগিতার আয়োজক কমিটির সদস্য সচিব বরাবর অভিযোগ দিয়েছেন ১৯ টি বিশ্ববিদ্যালয়।

অভিযোগের তীর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শরীর চর্চা প্রশিক্ষক ও কোচ ম্যানেজার উৎজল চন্দ্র সুত্রধরের বিরুদ্ধে।

অভিযোগ সূত্রে জানা গেছে, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চেচ নং ১৩২ খেলোয়াড় উৎজল চন্দ্র সুত্রধর বর্তমানে বিশ্ববিদ্যালয়র শারীরিক শিক্ষা বিভাগে শরীর চর্চা প্রশিক্ষক পদে কর্মরত আছে। একটি বিশ্ববিদ্যালয়ের এ্যাথলেটিক প্রশিক্ষক হয়ে প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে এ্যাথলেটে অংশ নেয়া বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের কোচ ম্যানেজারদের জন্য লজ্জাজনক। বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোটস বোর্ড গঠনতন্ত্র ১৯ অনুচ্ছেদ ও বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় এ্যাথলেটিকস প্রতিযোগিতা ২০২০ এর বাইলজ লংঘন।

অভিযোগপত্রে স্বাক্ষর করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চবি, বাকৃবি, জাবি, ইবি, শেকৃবি, মাভাবিপ্রবি, পাবিপ্রবি, পবিপ্রবি, রাবিপ্রবি, নোবিপ্রবিসহ ১৯টি বিশ্ববিদ্যালয় প্রশিক্ষক প্রতিনিধিরা। অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের জন্য অনুরোধ করেছেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় এ্যাথলেটিক্স প্রতিযোগিতার সদস্য সচিব আসাদুজ্জামান বলেন, বিষয়টি নিয়ে আয়োজক কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়েছে প্রশিক্ষক হিসেবে প্রতিযোগিতায় অংশ নেওয়ার আইনগত যোগ্যতা রাখেন না। তাই তিনি যেসব প্রতিযোগিতায় অংশ নিয়ে পদক লাভ করেছেন সেগুলো পরবর্তী প্রতিযোগিকে স্থলাভিষিক্ত করে পুরস্কার দেওয়া হবে এবং অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের জন্য সুপারিশ করা হবে।