রায়হানের মৃত্যু : কনস্টেবল টিটু ৫ দিনের রিমান্ডে

সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে রায়হান আহমদের মৃত্যুর ঘটনায় সাময়িক বহিষ্কৃত কনস্টেবল টিটু চন্দ্র দাসের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। আজ মঙ্গলবার সিএমএম-১ এর অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জিয়াদুল ইসলামের আদালত এ রিমান্ড মঞ্জুর করেন। বিষয়টি আদালতের বেঞ্চ সহকারি আইয়ূব আলী নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিকেল ৩টার দিকে টিটু চন্দ্র দাসকে আদালতে হাজির করে পিআইবি। পরে মামলার তদন্ত কর্মকর্তা মফিদুল ইসলাম আদালতে তার সাতদিনের রিমান্ড আবেদন করলে বিচারক পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে সোমবার বিকেলে সিলেটের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক মো. জিয়াদুর রহমানের আদালতে প্রত্যক্ষদর্শী সাক্ষী হিসেবে ১৬৪ ধারায় জবানবন্দি দেন তিন পুলিশ সদস্য। পরে মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে পুলিশ লাইন থেকে টিটুকে গ্রেফতার করে পিআইবি।

এর আগে গত ১১ অক্টোবর ভোরে বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে রায়হানের মৃত্যু হয়। ওই দিন রাতে কোতোয়ালি মডেল থানায় অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন নিহতের স্ত্রী তাহমিনা আক্তার। পরে দেশব্যাপী সমলোচনার মধ্যে ওই ফাঁড়ির ইনচার্জসহ চার পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত এবং তিনজনকে প্রত্যাহার করা হয়। মামলাটি এখন তদন্ত করছে পিবিআই।

প্রসঙ্গত, গত ১০ অক্টোবর দিবাগত মধ্যরাতে রায়হানকে তুলে নিয়ে সিলেট মহানগর পুলিশের কোতোয়ালি থানাধীন বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে আটকে রেখে নির্যাতন করা হয় বলে অভিযোগ করে তার পরিবার। সকালে তিনি মারা যান। নির্যাতন করার সময় তৌহিদ মিয়া নামে এক পুলিশ সদস্যের মুঠোফোন থেকে রায়হানের পরিবারের কাছে ফোন দিয়ে টাকা চাওয়া হয়। পরিবারের সদস্যরা সকালে ফাঁড়ি থেকে হাসপাতালে গিয়ে রায়হানের মরদেহ শনাক্ত করেন।