রাজধানীতে ভাস্কর্যবিরোধী মিছিলে পুলিশের বাধা

রাজধানীতে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরুদ্ধে ডাকা বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। বায়তুল মোকাররম থেকে বের হওয়া মিছিলটি কাকরাইলে পণ্ড করে দেয় আইনশৃঙ্খলা বাহিনী।

শুক্রবার জুমার নামাজ শেষে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইট থেকে ভাস্কর্যবিরোধী মিছিল বের করে কয়েকশ লোক। এতে পুলিশ বাধা দিলে সেখানে হাতাহাতির ঘটনা ঘটে। এক পর্যায়ে পুলিশ লাঠিচার্জ করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। পরে মিছিল নিয়ে বের হলে কাকরাইলে এসে পুলিশি বাধায় তা পণ্ড হয়ে যায়।

হেফাজতে ইসলাম অনুসারীদের ভাস্কর্যবিরোধী এই মিছিলে বিভিন্ন স্লোগানের পাশাপাশি ছাত্রলীগ ও আওয়ামী লীগবিরোধী স্লোগানও দেয়া হয়। তবে তারা কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি। সেই সঙ্গে মিছিলে ছিল না কোনো ব্যানার কিংবা ফেস্টুন।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির মতিঝিল বিভাগের সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. জাহিদুল ইসলাম বলেন, প্রতি শুক্রবার বিভিন্ন সংগঠন প্রতিবাদ সমাবেশ বা মিছিল বের করতে আমাদের কাছে চিঠি দিয়ে অনুমতি চেয়ে থাকে। কিন্তু আজকে যারা মিছিল বের করেছে তারা আগে থেকে কোনো অনুমতি নেয়নি। অনুমতি ছাড়াই তারা বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইট থেকে মিছিল বের করে। এসময় দায়িত্বরত পুলিশ সদস্যদেরকে উপেক্ষা করে তারা মিছিল এগিয়ে যেতে থাকে। এভাবে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত মিছিল আসতে থাকে। এখান পর্যন্ত আমরা (পুলিশ) তাদেরকে বারবার বোঝানোর চেষ্টা করেছি যে, অনুমতি ছাড়া তারা এটা করতে পারে না। কিন্তু তারা তখনও কোনো কথা না শুনে কাকরাইলের কর্ণফুলী মার্কেটের সামনে পর্যন্ত চলে আসে। এতে যানবাহন চলাচল থেমে যায়।

পুলিশ কর্মকর্তা বলেন, এমতাবস্থায় তাদের মিছিল থামাতে পুলিশ বাধা দিলে হাতাহাতির ঘটনা ঘটে। এক পর্যায়ে মিছিল ছত্রভঙ্গ করা হয়েছে। মিছিলটির নেতৃত্বে ছিল না পরিচিত কোনো নেতা বা কোনো দলের পরিচয়। এমনকি পুলিশের পক্ষ থেকে বারবার তাদের কাছে দাবি সম্পর্কে জানতে চাইলেও তারা কোনো ধরনের সহযোগিতা করেনি।