আমেরিকা ইজ ব্যাক

biden

নতুন পথে চলতে চলেছে আমেরিকা। দেশবাসীর উদ্দেশে ভাষণে বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি তার ভাষণে প্রথমেই বলেন আমেরিকা ইজ ব্যাক।

টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুসারে, তার এই ভাষণে রীতিমতো আবেগতাড়িত হয়ে পড়েছে গোটা আমেরিকা।

চীন এবং রাশিয়ার উদ্দেশে বাইডেন বলেন, তিনি এতদিন ধরে তাদের কাজ ভালোভাবে দেখেছেন। তবে এবার তিনি আমেরিকার হয়ে জোর গলায় কথা বলবেন।

মিয়ানমার এর পরিস্থিতি সম্পর্কে তিনি উষ্মা প্রকাশ করেন। যদি প্রয়োজন হয় তবে আমেরিকা এ বিষয়ে হস্তক্ষেপ করবে বলেও জানান তিনি। নিজের ক্ষমতা সম্পর্কে জানে আমেরিকা। তাই তারা কারো সাথে কোনো কম্প্রোমাইজ এর পথে যাবে না। চীন এবং রাশিয়া যদি মনে করে তারা সকলকে শাসন করবে তাহলে তারা ভুল করবে বলে এদিন জানান বাইডেন। মহামারী এবং ক্লাইমেট চেঞ্জ নিয়ে আমেরিকা তার পদক্ষেপ আগামীদিনেও জারি রাখবে বলে জানান তিনি।

ডনাল্ড ট্রাম্পের আমলে যে ভুল গুলি হয়েছে তা তিনি ঠিক করবেন বলেও জানান। তার মতে আমেরিকা জানে কিভাবে নিজেকে সকলের কাছে তুলে ধরতে হবে। আর সেই কাজটি তিনি সঠিকভাবে করতে চান। যেভাবে মার্কিন হাউসে হামলা হয়েছে তার নিন্দা করে তিনি বলেন আগামী দিনে যাতে এমন ঘটনা না হয় সেদিকে তিনি নজর রাখবেন।

তিনি বলেন, গোটা ওয়ার্ল্ড আমেরিকাকে ফলো করে। তাই তাদের কাজ যেন সঠিক হয়। সেখানে যেন কোনো ফাক না থাকে। আমেরিকা জানে কিভাবে দেশবাসীকে নিয়ে এগিয়ে চলতে হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করে তিনি বলেন, রাশিয়া যদি মনে করে তারা আমেরিকাকে টক্কর দেবে তাহলে তারা ভুল করছে। মার্কিন ভোট, সাইবার নিয়ে রাশিয়া যেন সতর্ক থাকে। চীনের অর্থনীতি নিয়ে আমেরিকার কোনো মাথাব্যথা নেই। তবে যদি তারা বেশি বাড়াবাড়ি করে তাহলে আমেরিকা জানে তাদের কি করতে হবে, হুঁশিয়ারি বাইডেনের। মার্কিন বিদেশ নীতি এই পথেই এগোবে বলে জানান বাইডেন।