বিশ্বের সবচেয়ে বড় প্লেন ধ্বংস করেছে রুশ সেনারা

রাশিয়ার হামলায় বিশ্বের বৃহত্তম প্লেন অ্যান্টোনভ আন- ২২৫ মারিয়া ধ্বংস হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন। কিয়েভের কাছে হোস্তমেলে আন্তোনভ বিমানঘাঁটির কাছে এ প্লেনটি ধ্বংস হয়েছে।

রোববার ২৭ ফেব্রুয়ারি ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার এক টুইটের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি। টুইটারে দিমিত্রি কুলেবা বলেন, এটা ছিল বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ এএন-২২৫ “ম্রিয়া” (ইউক্রেনীয় ভাষায় এর অর্থ স্বপ্ন)।

রাশিয়া হয়তো আমাদের স্বপ্ন ধ্বংস করেছে। তবে একটি শক্তিশালী, স্বাধীন ও গণতান্ত্রিক ইউরোপীয় রাষ্ট্র নিয়ে আমাদের স্বপ্নকে তারা কখনো ধ্বংস করতে পারবে না।

প্লেনটি সোভিয়েত ইউনিয়নের শেষ বছরে ডিজাইন ও তৈরি করা হয়েছিল। এটি মহাকাশগামী যান পরিবহনের জন্য নির্মিত হয়েছিল। তবে সাম্প্রতিক বছরগুলোতে খুব কমই আকাশে নিয়ে যাওয়া হয়েছে।

২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা শুরু করে রাশিয়া। এর একদিন পরই কিয়েভে প্রবেশ করে রুশ বাহিনী। এদিকে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর দেশটির চারটি শহর দখল করেছে রাশিয়া।

এর মধ্যে রোববার তিনটি শহর দখল করেন রুশ সৈন্যরা। এছাড়া ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে ঢুকে পড়ার পর দেশটির সেনাবাহিনীর সঙ্গে রুশ সেনাদের তুমুল লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। রাজধানী কিয়েভেও লড়াই চলছে।